প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

জমি ও ফ্ল্যাটের নিবন্ধন ফি কমল

28
জমি ও ফ্ল্যাটের নিবন্ধন ফি কমল
পড়া যাবে: < 1 minute

জুলাই ৪, ২০২০July 4, 20208

Share0

নিজস্ব প্রতিবেদক: জমি ও ফ্ল্যাটের নিবন্ধন (রেজিস্ট্রেশন) ফি কমিয়েছে সরকার। দলিলের মূল্যের ২ শতাংশ হারে নিবন্ধন ফি কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। আগে এ ফি ছিল ২ শতাংশ। আগামী ৫ জুলাই থেকে নতুন নিবন্ধন ফি কার্যকর হবে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়। রেজিস্ট্রেশন ফি নির্ধারণ-সংক্রান্ত ২০১৪ সালের ২ ডিসেম্বরের প্রজ্ঞাপন সংশোধন করে বৃহস্পতিবার (২ জুলাই) সংশোধন এনে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, দলিলের মূল্য ১০ হাজার টাকার বেশি না হলে মূল্যের ১ শতাংশ নিবন্ধন ফি দিতে হবে। তবে সর্বনিন্ম ফি ১০০ টাকার কম হতে পারবে না। দলিলের মূল্য ১০ হাজার টাকার বেশি হলে মূল্যের ১ শতাংশ হারে নিবন্ধন ফি দিতে হবে। জমি ও ফ্ল্যাট নিবন্ধনের ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ,

আরও পড়ুন:  বেসরকারি ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অপরিবর্তিত রেখে কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি ঘোষণা

মূল্য সংযোজন কর (ভ্যাট) ৩ শতাংশ ও স্থানীয় সরকার কর হিসেবে ২ শতাংশ অর্থ পরিশোধ করতে হতো। তবে গত বছরের ডিসেম্বর থেকে স্ট্যাম্প ডিউটি ৩ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করা হয়।

জমি ও ফ্ল্যাটের নিবন্ধন ফি কমলShare0  প্রিন্ট করুন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 3
    Shares