প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

দেশ এখন নকল হ্যান্ড স্যানিটাইজারের ‘খনি’ ক্যান্সারের ঝুঁ’কি

26
দেশ এখন নকল হ্যান্ড স্যানিটাইজারের ‘খনি’ ক্যান্সারের ঝুঁ'কি
পড়া যাবে: < 1 minute

চাহিদার সুযোগ নিয়ে চট্টগ্রামে সহ সারাদেশে যেখানে সেখানে চলছে নকল ও নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজার ও জীবাণুনাশকের রম’রমা ব্যবসা।

চিকিৎসকরা বলছেন, রঙ মিশানো ক্ষতিকর এই কেমিকেল ব্যবহারে ডেকে আনতে পারে ক্যান্সার ও চর্ম’রোগ। নানা সময় অ’ভিযান চালালেও অসাধু ব্যবসায়ীদের থামানো যাচ্ছে না।

চট্টগ্রাম নগরীর দেওয়ানহাটে রং আর বিষাক্ত কেমিক্যাল মিশিয়ে নকল হ্যান্ড স্যানিটাইজার ও নকল হ্যাক্সিসল বানানোর কারখানায় অ’ভিযান চালান ভ্রাম্যমাণ আ’দালত। ল্যাব ও কেমিস্ট ছাড়াই ড্রাম থেকে বোতলজাত করে তা বিক্রি করা হচ্ছিলো নানা ব্রান্ডের নামে। ছিলো না ওষুধ প্রশাসনের অনুমোদনও।

চট্টগ্রাম জে’লা প্রশাসন নির্বাহী ম্যাজিস্ট্রেট ওম’র ফারক জানান, উ’দ্ধার করা হ্যান্ড স্যানিটাইজারের উপর বেজ করে আম’রা আসলে মূল কারখানার দিকে ধাবিত ছিলাম। আম’রা কয়েকটি কারখানা খুঁজে পেয়েছি। এগুলো থেকে আম’রা অসংখ্য স্যানিটাইজার উ’দ্ধার করে জ’রিমানা করেছি।

চাহিদা বাড়ায় নিম্নমানের এসব রং মিশানো হ্যান্ড স্যানিটাইজার দেদারসে বিক্রি হচ্ছে নগরীর যেখানে সেখানে। বোতলের গায়েও নেই কোনো কোম্পানির বা ব্রান্ডের স্টিকার। কোথা থেকে এবং কার অনুমতিতে এসব বিক্রি করা হচ্ছে তার কোনো সদুত্তর নেই বিক্রেতাদের কাছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares