প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের হুমকি

32
সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের হুমকি
পড়া যাবে: < 1 minute

ইন্টারনেট খাতে ভ্যাট জটিলতার সমাধান না হলে সারাদেশে কিছু সময়ের জন্য ইন্টারনেট বন্ধের হু’মকি দিয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আই’এসপিএবি।

মহামা’রীকালে যখন ভা’র্চুয়াল যোগাযোগের জন্য ইন্টারনেটে মানুষের নির্ভরতা অনেক বেড়েছে, তখন ব্রডব্যান্ড সেবাদাতারা শনিবার এক ভা’র্চুয়াল সংবাদ সম্মেলনে এই হু’মকি দিল। আই’এসপিএবি সভাপতি আমিনুল হাকিম বলেন, “ভ্যাট জটিলতার সমাধান না হলে সীমিত আকারে সারাদেশে ইন্টারনেট বন্ধ করার পরিকল্পনা নিয়েছি।”

তবে কবে তা হবে নির্দিষ্ট করে না জানিয়ে তিনি বলেন, “সুবিধামতো সময়ে দুই থেকে এক ঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখব। কবে কখন এই কর্মসূচি নেওয়া হবে তা সংগঠনের নেতাদের সাথে আলোচনা করে চূড়ান্ত করা হবে।”

“জুলাই মাসের মধ্যে দাবি না মানা হলে এ কর্মসূচিতে যাব আম’রা,” বলেন তিনি। আই’এসপিএবির নেতারা বলেন, চলতি অর্থবছরের বাজেটে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার ওপর প্রায় ১৫ শতাংশ ভ্যাট-ট্যাক্স বাড়ানো হয়েছে। এছাড়াও বেড়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় জরুরি নানা যন্ত্রাংশের দাম।

‘সরকারের নানা মহলে যোগাযোগ করেও এর কোনো সুরহা হয়নি বলেও অ’ভিযোগ তাদের। জুলাইয়ের মধ্যে বর্ধিত ভ্যাট-টেক্স বাতিল না হলে দেশের বিভিন্ন অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বন্ধ হতে পারে।’

আই’এসপিএবির পরিসংখ্যান অনুযায়ী, দেশে প্রায় ৮০ লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ রয়েছে। যার মাধ্যমে কমপক্ষে তিন কোটি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।