প্রচ্ছদ জবস অ্যান্ড ক্যারিয়ার

Focus Writing এ দক্ষ হওয়ার জন্য আপনাকে যা যা করতে হবে

20
Focus Writing এ দক্ষ হওয়ার জন্য আপনাকে যা যা করতে হবে

পড়া যাবে: 3 মিনিটে

ইংরেজিতে রচনা, অনুচ্ছেদ, পত্র, প্রতিবেদন ইত্যাদি লিখার প্রচলন বহু অাগে থেতেই অাছে।যা অামরা বিভিন্ন একাডেমিক পরীক্ষা, প্রতিযোগিতা মূলত পরীক্ষা সহ বিভিন্ন অফিসে কাজ করতে ও লিখার মাধ্যমে যোগাযোগ করার জন্য সহ বিভিন্ন ক্ষেত্রে মারাত্নকভাবে প্রয়োজন হয়ে পড়ে। কিন্তু প্রশ্ন হল পারি কি তা আমরা??হুম পারি হয়ত কিছুটা আর যা পারি তার অনেকটাই মুখাস্ত বিদ্যা। তাহলে এই পারা দিয়ে কি BCS সহ Bank writing এ ভাল করা যাবে???যাবে না তো। কারন এগুলোতে ভাল করতে হলে প্রথমে নিজের দক্ষতা বাড়াতে হবে। এখন কিভাবে সে দক্ষতা বাড়াবেন???

সবার আগে আপডেট পেতে পেইজে লাইক দিন

১। নিজের সাথে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে যে অামি যে কোন উপায়ে writing ভাল করব।
২। মুখাস্থ বিদ্যা সবার অাগে বাদ দিতে হবে।
৩। বাংলায় রচনা, অনুচ্ছেদ, পত্র, প্রতিবেদন লিখতে পারার অভিজ্ঞতা থাকতে হবে।
৪। Free- hand writing করার দক্ষতা থাকতে হবে।
৫। Formal or Informal writing এর জন্য কিছু নিয়ম অাছে সে নিয়মগুলো সম্পর্কে ধারনা থাকতে হবে।

এই ৫ টি কাজ যদি করতে পারি তবে writing ভাল করার সম্ভবনা থাকবে। ১। নিজের সাথে কেন প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে? হতে হবে কারন অামরা একটু অলস প্রানী আর এই অলসতাকে ত্যাগ করার জন্য ও নিজের লক্ষ্যে স্থীর থাকার জন্য অাপনাকে অাপনার সাথে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে যে,,,, যত সমস্যাই অাসুক না কেন অামি অামার লক্ষ্য থেকে এক বিন্দুও নড়ব না।২। মুখাস্থ বিদ্যা কেন ত্যাগ করতে হবে কারন এটি অাপনার সৃজনশীলতাকে নষ্ট করে দেয়। অাপনি যে নিজে থেকে কিছু লিখবেন সেই ইচ্ছাটাকে এটি হত্যা করে ফেলে যা সত্যিই অনেক সমস্যার কারন সবার জন্য। তাই এসব মুখাস্থ নির্ভর পড়াশোনা থেকে যতদিন পর্যন্ত অাপনি বাহির হয়ে অাসতে না পারবেন ততদিন পর্যন্ত অাপনার সমস্যা থেকেই থাকবে।

আরও পড়ুন:  করোনাকালে চাকরির প্রস্তুতি নিবেন যেভাবে।

৩। বাংলায় কোন কিছু নিজে নিজে লিখতে পারার মত অভিজ্ঞতা কেন লাগবে??
লাগবে কারন এটি অাপনাকে অাইডিয়া জেনারেট করতে সহায়তা করবে। অাপনার যদি কোন বিষয় সম্পর্কে কোন ধারনাই না থাকে তবে লিখবেন কিভাবে?? অনেক লোক অাছে দেখবেন কথা বলতে গেলে বা কোন speech দিতে গেলে একটু পরে সে অাটকে যা বলে যে কি বলবে তা সে অার খোঁজে পাচ্ছে না। এর কারনটা কী?? এর কারন হচ্ছে তিনি ঐ মূর্হুতে অাইডিয়া জেনারেট করতে পারতেছেন না যে উনার এখন কী বলা উচিত। ঠিক একেই ভাবে অাপনি কোন কিছু লিখতে গেলেও অাপনাকে same সমস্যায় পড়তে হয়। তাই যদি অাপনি যেকোন বিষয়ে বাংলায় লিখতে পারেন বা অাইডিয়া জেনারেট করতে পারেন তবে ইংরেজিতে কোন কিছু লিখতে অাপনার অার কোন সমস্যাই থাকবে না কারন অাপনি যাই লিখবেন তার ধারনা প্রথমে অাপনাকে বাংলা থেকেই নিতে হবে কারন অামরা বাংলায় অভ্যস্ত।

৪। Freehand writing- এটা অাবার কী??
এটি খুব সহজ একটি বিষয় তা এর নামটি শুনলেই অনুধাবন করার কথা। Freehand writing এর মূল যে বিষয়টি তা হল- কোন নিয়মকানুন, বানান, ব্যাকরন, writing এর format, কোন নির্দিষ্ট সময়ের মধ্যে লিখতে হবে- এরুপ কোন ধরনের শর্ত না দিয়ে নিজের মনে যা অাসে তা লিখাকেই বুঝায়। এখানে অাপনি কত word লিখবেন, formally লিখবেন নাকী informally লিখবেন তারও কোন নির্দিষ্ট কোন নিয়ম থাকবে না। তবে এই ক্ষেত্রে শিক্ষক যদি কোন নিয়ম মানতে বলে তবে তা মেনেই লিখার নামেই free-hand writing. তবে অামি এ ক্ষেত্রে বলব যতটুকু সম্ভব ব্যকরনের নিয়ম মেনে, বানান ঠিক রেখে formal way তে freehand writing অনুশীলন করতে কারন যদি অাপনি ভুল way তে লিখতে থাকেন তবে অাপনি ভুলে অভ্যস্ত হয়ে পড়বেন যা পরবর্তীতে ত্যাগ করাটা অনেক সময় সম্ভব হয়ে উঠে না।

আরও পড়ুন:  পড়াশোনা, চাকরি দুটোই একসঙ্গে করবেন যেভাবে

তাহলে এ ক্ষেত্রে যে বিষয়টি দাড়াল তা হল- অাপনাকে ইংরেজিতে নিজে নিজে বাক্য তৈরি করার ablility তৈরি করতে হবে যার জন্য অাপনাকে grammar & vocabulary শিখতে হবে। তার সাথে আইডিয়া জেনারেট করার মতও ability থাকতে হবে।অাপনারা freehand writing এর জন্য যে কাজটি করবেন তা হল- যে topic টি নিয়ে লিখবেন তাকে ৩ টি অংশ ভাগ করে নিবেন। সেগুলো হচ্ছে- introduction, body & conclusion এবং অনুযায়ী লিখবেন।৫। Formal or Informal Writing এর জন্য কিছু নির্দিষ্ট নিয়ম দেওয়া থাকে সেগুলো অনুসরন করতে হবে।যদি অাপনারা উপরুক্ত কাজগুলো করতে পারেন তবে writing নিয়ে অার চিন্তা করতে হবে না। ইনশাল্লাহ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।