প্রচ্ছদ রাশিফল

বিপুল সম্পদের মালিক হতে চাইলে অক্ষরে অক্ষরে মেনে চলুন চাণক্যের এই কথাগুলি

29
আজকের রাশিফল শুক্রবার ৩ রা জুলাই ২০২০
পড়া যাবে: < 1 minute

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের মাটিতে যে সব মহান ব্যক্তি জন্ম নিয়েছেন তাদের মধ্যে চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্যের প্রধানমন্ত্রী চাণক্য (chanakya) প্রাতঃস্মরণীয়। এখনো পর্যন্ত তার মত একাধারে রাজনীতি, কূটনীতি, যুদ্ধ বিশারদ ও অর্থনীতিবিদ মানুষ ভারতের মাটিতে জন্ম নেয় নি। চন্দ্রগুপ্তের মহামন্ত্রী হলেও তিনিই ছিলেন সাম্রাজ্যের আসল চালিকাশক্তি। চন্দ্রগুপ্তের সিংহাসন আরোহন থেকে শুরু করে নির্বিঘ্নে রাজ্য শাসন সমস্তই তারই উর্বর মস্তিষ্কের ফসল।

ভারতীয় সাহিত্য ও লোকগাঁথায় চাণক্য এক কিংবদন্তি স্বরূপ। তিনি তার বিশাল জ্ঞান লিপিবদ্ধ করেছিলেন অর্থশাস্ত্র ও চাণক্য নীতি নামের দুটি গ্রন্থে। বস্তুত এই দুই গ্রন্থে চাণক্যের দেওয়া উপদেশাবলি যদি কেউ অক্ষরে অক্ষরে মেনে চলতে পারে তবে নাম, যশ, খ্যাতি ও সম্পদের চূড়ায় ওঠা সম্ভব। আসুন জেনে নি সম্পদশালী হওয়ার ক্ষেত্রে কি উপদেশ দিয়েছেন চাণক্য

আরও পড়ুন:  আজকের রাশিফল সোমবার ২০ জুলাই ২০২০

চাণক্য বলেছেন সম্পদ বৃদ্ধির ক্ষেত্রে আমাদের প্রত্যেকের একটা লক্ষ্য থাকা উচিত। কারন লক্ষ্য ছাড়া আমাদের কোনো কাজই সফল হয় না। যারা ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করেন তারা কঠিন সময়েও সাধারণ জীবনযাপন এর অভ্যাস রাখতে হবে। যারা প্রচুর অর্থ ব্যয় করেন তারা সব সময় কোনো না কোনো সমস্যায় থাকেন।

পাশাপাশি অর্থ উপার্জনের ক্ষেত্রে ঝুঁকি নিতেও বলেছেন চাণক্য। তার মতে, অর্থ উপার্জনের জন্য অনেক সময় ঝুঁকি নিতে হয় এবং যিনি জীবনে চ্যালেঞ্জের মুখোমুখি হবার ক্ষমতা রাখেন তিনি সর্বদা সফল হন। তাই ঝুঁকি নিতে কখনই ভয় পাবেন না।

আরও পড়ুন:  আজকের রাশিফল বৃহস্পতিবার ১০ সেপ্টেম্বর ২০২০

পাশাপাশি টাকা খরচের ক্ষেত্রেও সাবধান হতে বলেছেন চাণক্য। খারাপ উদ্দেশ্য বা বিলাস ব্যাসনে একেবারেই টাকা খরচ করা যাবে না বলে জানিয়েছেন চাণক্য। আয় ও ব্যায়ের মধ্যে যথেষ্ট সাম্যতা না বজায় রাখতেও উপদেশ দিয়েছেন তিনি। আয়ের থেকে কখনোই বেশি ব্যায় করা যাবে না বলেছেন তিনি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares