প্রচ্ছদ বিশ্ব সংবাদ

কাশ্মীর সীমান্তে পাক-ভারত সেনাদের ব্যাপক গোলাবর্ষণ

17
কাশ্মীর সীমান্তে পাক-ভারত সেনাদের ব্যাপক গোলাবর্ষণ

পড়া যাবে: < 1 minute

সীমান্ত সং’ঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে কা’শ্মীরে ভা’রত ও পা’কিস্তান সে’নাদের মধ্যে ব্যাপক গো’লা বর্ষণ শুরু হয়েছে।

ভা’রতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, বালাকোট সেক্টরে ভা’রতীয় সে’না ছাউনি লক্ষ্য করে গো’লাবর্ষণ করছে পা’কিস্তানের সে’নারা। সীমান্ত সংলগ্ন গ্রামগুলোকেও লক্ষ্যবস্তুতে পরিণত করেছে তারা।

ভা’রতের প্রতিরক্ষা মন্ত্রলায়ের মুখপাত্র কর্নেল দেবেনদার আনন্দ বলেন, ‌‘আজ সকাল সোয়া ৮টার দিকে পা’কিস্তান সে’নারা কা’শ্মীরের পুঞ্চ জে’লার বালাকোট সেক্টরে এলওসি-র পাশে ছোট অ’স্ত্র দিয়ে গু’লি চালিয়ে এবং ম’র্টার দিয়ে গু’লি চালিয়ে যু’দ্ধবিরতি লঙ্ঘন শুরু করে। ভা’রতীয় সে’নাবাহিনী তার প্রতিশোধ নিচ্ছে।’

তবে ভা’রতের সে’নারাও পাল্টা প্রত্যাঘাত করে বিনা প্র’রোচনায় ওই হা’মলার জবাব দিচ্ছে বলে দাবি দেশটির গণমাধ্যমগুলোর। সং’ঘর্ষের ওই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তে’জনা তৈরি হয়েছে। তবে এখন পর্যন্ত দুই পক্ষে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন:  লেবাননের প্রধানমন্ত্রী ও সরকারের পদত্যাগ

ভা’রতের দাবি প্রায় প্রতিদিন বিনা প্র’রোচনায় জম্মু-কা’শ্মীর সীমান্তবর্তী অঞ্চলগুলোয় সং’ঘর্ষ বিরতি লঙ্ঘন করছে পা’কিস্তান। এ বছর জুন পর্যন্ত ২ হাজার ৪৩২ বার সীমান্তবর্তী অঞ্চলে সং’ঘর্ষ বিরতি লঙ্ঘন করছে পা’কিস্তান এমন দাবি ভা’রতের। তাতে মৃ’ত্যু হয়েছে ১৪ জন ভা’রতীয়ের। আ’হতের সংখ্যা ৮৮।

ভা’রতীয় সে’নাবাহিনীর একজন বলেন, ‘লাগাতার বিনা প্র’রোচনায় সীমান্তে সং’ঘর্ষ বিরতি ঘটাচ্ছে পা’কিস্তান। আম’রা এর কড়া প্রতিবাদ করেছি।’ সে’নাবাহিনীর ডিরেক্টর জেনারেল পর্যায়ে বৈঠকের পরও পা’কিস্তানের দিক থেকে কোনও পরিবর্তন লক্ষ্য করা যায়নি বলে জানিয়েছেন ভা’রতীয় সে’নাবাহিনীর কর্মক’র্তারা।

কা’শ্মীরের লাদাখ সীমান্তে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে চীনের সঙ্গে সং’ঘর্ষের ঘটনার মধেই পা’কিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সীমানায় নজরদারি বাড়াল সীমান্ত রক্ষা বাহিনী। গত ২০ জুন জম্মুর কাঠুয়া জে’লায় আন্তর্জাতিক সীমানার কাছে অ’স্ত্রভর্তি পা’কিস্তানি ড্রোন আ’ট’ক করে ভা’রতের সীমান্ত রক্ষী বাহিনী।

আরও পড়ুন:  ব্রিটেনকে কঠিন পরিণতির হুমকি চীনের

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 8
    Shares