প্রচ্ছদ বিনোদন

জীবনের শেষ গানে কেঁদেছিলেন-কাঁদিয়েছিলেন শ্রোতাদের

39
জীবনের শেষ গানে কেঁদেছিলেন-কাঁদিয়েছিলেন শ্রোতাদের
পড়া যাবে: < 1 minute

‘জীবনের গল্প আছে বাকি অল্প’- কিছুদিন আগে হুইলচেয়ারে চেপে মঞ্চে উঠে এই গানটি শুনিয়েছিলেন এন্ড্রু কি’শোর।

গাইবার সময় তিনি নিজে যেমন কেঁদেছিলেন, কাঁদিয়েছেন শ্রোতাদেরকেও। এর সবকিছু স্মৃ’তিতে মুড়ে ক্যানসারের সঙ্গে যু’দ্ধ করে সোমবার (৬ জুলাই) সন্ধ্যা ৭টা ১৩ মিনিটের দিকে শেষ নিঃশ্বা’স ত্যাগ করেন এই কিংবদন্তি।

১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন এন্ড্রু কি’শোর। সেখানেই কে’টেছে তার শৈশব ও কৈশোর। এন্ড্রু কি’শোর প্রাথমিকভাবে সংগীতের পাঠ শুরু করেন রাজশাহীর খ্যাতনামা ওস্তাদ আবদুল আজিজ বাচ্চুর কাছে। একসময় গানের নে’শায় রাজধানীতে ছুটে আসেন। মুক্তিযু’দ্ধের পর তিনি রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, আধুনিক গান, লোকগান ও দেশাত্মবোধক গানে রেডিওর তালিকাভুক্ত শিল্পী হন।

আরও পড়ুন:  ধনকুবের স্বামী চেয়ে পূজার বিজ্ঞাপনে শীর্ষ ধনী মুকেশ আম্বানির বুদ্ধিদীপ্ত উত্তর

১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ সিনেমায় ‘অচিনপুরের রাজকুমা’রী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে এন্ড্রু কি’শোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয়।

সেই শুরুর পর থেকে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। এন্ড্রু কি’শোরের খুব জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ডাক দিয়াছেন দয়াল আমা’রে’, ‘আমা’র সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমা’র বুকের মধ্যে খানে’, ‘আমা’র বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘পড়ে না চোখের পলক’, ‘পদ্মপাতার পানি’, ‘ওগো বিদেশিনী’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘আমি চিরকাল প্রে’মের কাঙাল’প্রভৃতি উল্লেখযোগ্য।

আরও পড়ুন:  পরনে খুবই সাধারণ পোশাক, দুর্দান্ত গান গেয়ে তাক লাগালেন মহিলা, ভাই'রাল ভিডিও

এন্ড্রু কি’শোর ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া সংগীতে অসামান্য অবদানের জন্য দেশ-বিদেশের আরও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন উপমহাদেশের খ্যাতনামা এই শিল্পী।

এন্ড্রু কি’শোর সংসার জীবনে স্ত্রী’ লিপিকা এন্ড্রু এবং সজ্ঞা (২৬) নামে এক মে’য়ে ও সপ্তক (২৪) নামে এক পুত্র সন্তান রেখে গেছেন। তার দুজনই বর্তমানে অস্ট্রেলিয়াতে পড়াশোনা করছেন। সজ্ঞার পড়াশোনা প্রায় শেষের দিকে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 11
    Shares