প্রচ্ছদ এক্সক্লুসিভ

করোনার সঙ্কটের মধ্যেই আরো এক ম’হামা’রি

25
করোনার সঙ্কটের মধ্যেই আরো এক ম’হামা’রি
পড়া যাবে: < 1 minute

নোভেল করোনার প্রকোপ থেকে এখনও পর্যন্ত রেহাই মেলেনি। তার মধ্যেই এ বার বিউবোনিক প্লেগের আ’তঙ্কে কাঁপছে চিন। করোনা হানা দেওয়ার আগে গত বছর নভেম্বরে দেশের উত্তরের স্বায়ত্তশাসিত ইনার মঙ্গোলিয়ায় দু’জনের শরীরে নিউমোনিয়াগ্রস্ত প্লেগ ধরা পড়ে। সেই মঙ্গোলিয়াতেই সম্প্রতি ফের নতুন করে থাবা বসিয়েছে বিউবোনিক প্লেগ।

তাতেই আ’তঙ্ক ছড়িয়েছে সর্বত্র। ছোঁয়াচে এই রোগের থেকে মানুষকে সতর্ক করতে ইতিমধ্যেই তৃতীয় পর্যায়ের সতর্কতা জারি হয়েছে সেখানে। স্থানীয় প্রশাসনের দাবি, সময় থাকতে রাশ টেনে না ধরলে, করোনার মতো এই প্লেগও ম’হামা’রির আকার নিতে পারে। গত ১ জুলাই সে দেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জিনহুয়ার তরফে জানানো হয়, ইনার মঙ্গোলিয়ার খোভডের একটি হাসপাতালে ২৭ বছরের এক যুবক ও তাঁর ১৭ বছরের ভাইয়ের বিউবোনিক প্লেগ ধরা পড়েছে।

আরও পড়ুন:  টাকার চাপে দিশেহারা ব্যাংক, ঋণ দেওয়ার লোক পাচ্ছে না

স্থানীয় স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, আ’ক্রা’ন্তু দু’জন পার্বত্য ইঁদুর অর্থাৎ মারমটের মাংস খেয়েছিলেন। দু’টি পৃথক হাসপাতালে আইসোলেশনে রেখে ওই দু’জনের চিকিৎসা চলছে। তাঁদের সংস্পর্শে আসা আরও ১৪৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। সেই নিয়ে হইচইয়ের মধ্যেই শনিবার বায়ান্নুরের একটি হাসপাতালে আরও এক জন সন্দেহভাজন বিউবোনিক প্লেগ আক্রা’ন্তের হদিশ মেলে।

তাতেই নডে় চড়ে বসে স্থানীয় প্রশাসন। রবিবার বায়ান্নুর-সহ ইনার মঙ্গোলিয়ার সর্বত্র তৃতীয় পর্যায়ের সতর্কতা জারি করা হয়। বলা হয়, চলতি বছরের শেষ পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে। এই সময়ের মধ্যে প্লেগের জীবাণু বইতে পারে এমন কোনও প্রাণী শিকার করা বা খাওয়া যাবে না। কোনও কারণ ছাড়া আচমকা জ্বর হলে বা অসুস্থ বোধ করলে অথবা প্লেগের কোনও লক্ষণ দেখা দিলে, সঙ্গে সঙ্গে স্থানীয় প্রশাসনকে তা জানাতে হবে।

আরও পড়ুন:  স্কুল থেকে বৃদ্ধাশ্রমে ঘুরতে গিয়ে মেয়েটি খুঁজে পেল হারানো দাদীকে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।