প্রচ্ছদ এক্সক্লুসিভ

মাত্র পাওয়া, স্কুল কলেজ খোলার ব্যাপারে নতুন যে সিদ্ধান্ত নিল শিক্ষা মন্ত্রণালয়

126
মাত্র পাওয়া, স্কুল কলেজ খোলার ব্যাপারে নতুন যে সিদ্ধান্ত নিল শিক্ষা মন্ত্রণালয়
পড়া যাবে: < 1 minute

করোনার কারনে স্থবির বিশ্ব, স্থবির শিক্ষা ব্যবস্থা। প্রাণঘাতী এই ভাইরাস যখন চষে বেড়াচ্ছে পুরো বিশ্বে তখন প্রতিদিনই লম্বা হচ্ছে আক্রান্ত ও মৃত্যুর তালিকা। সারাবিশ্বে একদিনে দুই লাখ আক্রান্ত হওয়ার রেকর্ডও চলতি সপ্তাহেই দেখা গিয়েছে। বাংলাদেশের মত ঘনবসতিপূর্ন দেশে আক্রান্তের ঝুঁকিটা যে একটু বেশি তা আর বলার অপেক্ষা রাখে না।

তাইতো সরকারের পক্ষ থেকেও নেয়া হয়েছে নানা পদক্ষেপ। যার অংশ হিসেবে গত ১৮ই মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান করোনার এই মহামারী কবে নাগাদ শেষ হবে সেটার নিশ্চয়তা নেই। দেশের কোটি শিক্ষার্থীরা যখন অনিশ্চয়তার দোলাচলে তখন সেটা কাটাতে কিছু উদ্যোগও গ্রহণ করেছে শিক্ষামন্ত্রণালয়। কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনের মাধ্যমে ক্লাস চালু করা হলেও প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে কিছুটা ভিন্ন উদ্যোগ নিতে হয়েছে।

আরও পড়ুন:  আগামী ২৫ আগস্টের পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত

সংসদ টিভির মাধ্যমে প্রাথমিকের পাঠদান চালু হয়েছে বেশ আগে থেকেই।শিক্ষার্থীদের বাড়িতে বসিয়ে না রেখে টেলিভিশনের মাধ্যমে ক্লাস পরিচালনা করে কিছুটা উপকৃত যদি হয় শিক্ষার্থীরা। তবে কতদিন পর্যন্ত চলবে এই টেলিভিশনভিত্তিক ক্লাস? প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

জাকির হোসেন জানালেন নতুন তথ্য।কুড়িগ্রামের বেরুবাড়ী আবাসন এলাকায় বন্যা দুর্গতদের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণকালে প্রতিমন্ত্রী জানান, ‘’বর্তমানে করোনা ভাইরাস পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে আমাদের আগামী প্রজন্মের শিক্ষার্থীদের তো আর ধ্বংসের মুখে ঠেলে দিতে পারি না।

প্রধানমন্ত্রী যতদিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন ততদিন অপেক্ষা করতে হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। আর এজন্য আমাদের সরকার ইতোমধ্যে ঘরে বসে শিক্ষার্থীদের জন্য সংসদ টিভির মাধ্যমে তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যবস্থা নিয়েছে।‘’প্রতিমন্ত্রীর এমন কথা থেকেই আন্দাজ করা যায় সহসাই খুলছে না বিদ্যালয়গুলো। তাই যতদিন পর্যন্ত করোনার প্রাদুর্ভাব দূর না হয় ততদিন ঘরে বসে টেলিভিশনের মাধ্যমেই ক্লাস সেরে নিতে হবে প্রাথমিকের শিক্ষার্থীদের।

আরও পড়ুন:  পাকিস্তানকে অত্যাধুনিক যুদ্ধজাহাজ দিল চীন, উদ্বিগ্ন ভারত (ভিডিওসহ)

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 36
    Shares