প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

মোটর গাড়ি জীবাণুমুক্ত করবেন যেভাবে

21
মোটর গাড়ি জীবাণুমুক্ত করবেন যেভাবে
পড়া যাবে: < 1 minute

করোনাভাইরাসের সংক্রমন থেকে রক্ষা পেতে হলে আপনি যে মোটরযানে চড়েন সেটাকেও জীবাণুমুক্ত করতে হবে। গাড়ি নিয়ে অনেকেই প্রয়োজনীয় কাজ সেরে আসেন। তাই এর বিভিন্ন জায়গায় ভাইরাস ও ব্যাকটেরিয়া থাকতে পারে।

প্রতিদিন কতবার গাড়ির ভেতরে হাতের স্পর্শ লাগে তা একবার চিন্তা করে দেখুন। ডোর হ্যান্ডেলের বাইরের এবং ভিতরের দিক, স্টিয়ারিং, বাটন, টাচস্ক্রিন এগুলো প্রতিনিয়তই আমরা স্পর্শ করে থাকি। এই মোটরযান জীবাণুমুক্ত করা জরুরি।

গাড়ির ভেতরটা কয়েক ধরণের উপাদান দিয়ে বানানো। তাই জীবাণুমুক্ত করতে সঠিক পরিষ্কারক ব্যবহার করতে হবে।

আরও পড়ুন:  সাইলেন্ট অবস্থায় ফোন হারিয়ে গেলে খুঁজে পাবেন যেভাবে

কোনোভাবেই এ কাজে ব্লিচ বা হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করা যাবে না। এই সব সামগ্রী সহজেই গাড়ির সৌন্দর্য নষ্ট করে দিতে পারে।

মার্কিন হেলথ ইন্সিটিটিউট সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, পরিষ্কারকের মধ্যে ৭০ শতাংশ অ্যালকোহল থাকলে তা করোনাভাইরাস ধ্বংসে কার্যকর।

গাড়ির ডোর হ্যান্ডেল, ডোর আর্মরেস্ট, হুইল, টার্ন সিগনালস, জানালা, সিট অ্যাডজাস্টারস, ওয়াইপার মুছতে ব্যবহার করা যেতে পারে আইএসপ্রোপিল অ্যালকোহলভিত্তিক পরিষ্কারক। টাচ স্ক্রিন পরিস্কার করতে অ্যামোনিয়া আছে এমন কিছু ব্যবহার করা যাবে না। এতে টাচ ফিঙ্গারপ্রিন্টের কোটিং উঠে যেতে পারে। হাতের কাছে পরিষ্কারক না থাকলে সাবান আর পানির মিশ্রণ দিয়েও কাজ চলবে। তবে মিশ্রণে পানি বেশি দেওয়া যাবে না। এতে গাড়ির ভেতর দুর্গন্ধ সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন:  করোনায় চাকরি হারাবে ২৫ কোটি মানুষ!

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares