প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

আউটসোর্সিং শিল্পের উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিবে প্রাইম ব্যাংক

21
আউটসোর্সিং শিল্পের উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দিবে প্রাইম ব্যাংক
পড়া যাবে: 2 মিনিটে

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেড দেশের আউটসোর্সিং শিল্পের উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দিবে। এই লক্ষ্যে প্রাইম ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্কো) এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (৮ জুলাই) একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং বাক্কো প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ আনুষ্ঠানিকভাবে এই অ্যালায়ন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের প্রসারমান বিপিও/ আউটসোর্সিং শিল্পের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে বাক্কো ও প্রাইম ব্যাংকের উদ্যোগ নিয়েছে। চুক্তির ফলে সহজ অর্থায়ন সুবিধা বিপিও/ আউটসোর্সিং শিল্পের উদ্যোক্তাদের সহায়তা করবে। এ চুক্তি মোতাবেক বাক্কোর সদস্য প্রতিষ্ঠানসমূহ প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা র্পযন্ত লোন এবং অন্যান্য আর্থিক সেবা পাবে। যার ফলে উদ্যোক্তারা দেশের অর্থনীতিতে আরও বেশি অবদান রাখার সুযোগ পাবেন।

এই চুক্তির ফলে বিপিও/ আউটসোর্সিং শিল্পের প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপটিাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসটে ক্রয় ও ক্যাপটিাল এক্সপেন্ডিচারের জন্য র্টাম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবধিা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনটে ব্যাংকিং – অ্যালটিচুড- সার্ভিস পাবে। লোনের জন্য ২ বছররে ব্যবসার অভিজ্ঞতা ও বাক্কো এর সুপারিশ পত্রের প্রয়োজন হবে। বাক্কো এর সদস্যবৃন্দ যাতে বাসায় বা অফিসে বসেই অনায়াশে লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারেন, সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানজোর নিয়োগ করেছে।

আরও পড়ুন:  করোনায় ইউরোপ আমেরিকা থেকে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে

অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরচিালক ও প্রধান নির্বাহী র্কমর্কতা রাহেল আহমদে বলনে,সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। বিপিও/আউটসোর্সিং শিল্পের আছে ব্যাপক সম্ভাবনা। কেননা উন্নত দেশগুলো এখন কল সেন্টার ও আউটসোর্সিং সার্ভিসের জন্য বাইরের অন্য দেশের উপর নির্ভর করছে। আমরা বিশ্বাস করি এই ঋণ সুবিধার ফলে বিপিও/ আউটসোর্সিং শিল্পের কোম্পানিগুলো ব্যবসা সম্প্রসারণ করতে পারবে এবং মার্কেট শেয়ার আরও বাড়াতে পারবে। এই প্রসারমান খাতের আগামী দিনের অগ্রযাত্রায় সাথে থাকতে প্রাইম ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।”

আরও পড়ুন:  ইসলামী ব্যাংকের কর্পোরেট শাখাসমূহের ভার্চুয়্যাল ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

বাক্কো প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ প্রাইম ব্যাংককে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন,বাক্কো সবসময়ই সদস্য প্রতিষ্ঠানগুলোর সুযোগ সুবিধা বৃদ্ধিতে কাজ করে আসছে। ভবিষ্যতে এই রকম আরও কিছু কার্যক্রম গ্রহণের মাধ্যমে বিপিও শিল্পের উন্নয়নে কাজ করে যাবে । সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা কোন রকম জটিলতা ছাড়াই যেন বাক্কো সদস্যরা পুরোপুরি গ্রহণ করতে পারে, সেজন্য আমরা সবরকমের কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো।“ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাক্কোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ আবুল খায়ের, বাক্কো ডিরেক্টর রাশেদ নোমান, প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী। 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares