প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

পাপুলের এমপি পদ নিয়ে সংসদে যা বললেন হারুন

26
পাপুলের এমপি পদ নিয়ে সংসদে যা বললেন হারুন
পড়া যাবে: < 1 minute

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী মোহাম্মদ শহীদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ নিয়ে স্পিকারের ব্যাখা চাইলেন বিএনপির যুগ্ম-মহাসচিব ও সংসদ সদস্য হারুনুর রশিদ। বুধবার (৮ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনের পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ ব্যাখ্যা দাবি করেন তিনি।

হারুনুর রশিদ বলেন, সংবিধানের ৬৬ নম্বর অনুচ্ছেদে সংসদে নির্বাচিত হওয়ার যোগ্যতা এবং অযোগ্যতা সম্পর্কে যে বিষয়টি রয়েছে, সেখানে বলা হচ্ছে যে, তিনি কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের আনুগত্য স্বীকার করেন তারা সংসদ সদস্য হিসেবে নির্বাচন করার যোগ্য হবেন না। পঞ্চদশ সংশোধনীতে অধিকতর সংশোধন করা হয়েছে। এখানে এটিকে সংশোধিত আকারে নিয়ে আসা হয়েছে। দুই ‘ক’ দফার পরিবর্তে নিম্নরূপ ২ ‘ক’ দফা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন:  পদ্মার মূল সেতুর প্রায় ৯০ ভাগ কাজ সম্পন্ন : সেতুমন্ত্রী

সংবিধানের অনুচ্ছেদ তুলে ধরে তিনি বলেন, ‘যাহা কিছুই থাকুক না কেন কোনো ব্যাক্তি জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক হইয়া কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করিলে এবং পরবর্তীতে উক্ত ব্যক্তি দ্বৈত নাগরিকত্ব গ্রহণের ক্ষেত্রে বিদেশি রাষ্ট্র ত্যাগ করিলে কিংবা অন্য ক্ষেত্রে পুনরায় বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করিলে এই অনুচ্ছেদের উদ্দেশ্য সাধন করবে। তিনি বিদেশি নাগরিকত্ব অর্জন করেছেন বলে গণ্য হইবে না।’

হারুনুর রশিদ বলেন, ‘আমাদের জাতীয় সংসদের একজন মাননীয় সদস্য পাপুল। আজ কিন্তু সমস্ত পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সে কুয়েতের নাগরিক হিসেবে সেখানে গ্রেফতার হয়েছেন। আজকে যদি সে সত্যিই কুয়েতের নাগরিক হিসেবে অভিহিত হয়ে থাকেন, তাহলে এ ব্যাপারে মাননীয় স্পিকার সুস্পষ্ট ব্যাখ্যা আপনাকে দিতে হবে। কারণ নিশ্চয়ই পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে তথ্য সংগ্রহ করেই বলেছেন।’

আরও পড়ুন:  চেয়ারপার্সনের একনেতার এক পদের নির্দেশ অমান্যকারী মিলন নিজেই দলের শৃঙ্খলা ভঙ্গকারী- তৃণমূল বিএনপি কালীগঞ্জ

তিনি বলেন, আজকের সমস্ত পত্রিকায় নিউজ আছে ইমিগ্রেশনে তিনি যে পাসপোর্ট ব্যবহার করে কুয়েত গেছেন, তা সরকারি পাসপোর্ট নয়। তাহলে সে নিঃসন্দেহে বিদেশি নাগরিক এবং বিদেশি নাগরিক হিসেবে স্যারেন্ডার করেন নাই। তথ্য গোপন করেছেন নির্বাচনের সময় এবং আজকে সে অপকর্মের সঙ্গে জড়িত হয়েছেন। সুতরাং এ ব্যাপারে আমাদের সংবিধান অনুযায়ী যে দায়িত্ব আপনার, আমি আশা করব মাননীয় স্পিকার এ ব্যাপারে আপনার জায়গা থেকে ঘোষণা থাকা দরকার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares