প্রচ্ছদ জানা অজানা

গভীর রাতেও ঘুম আসছে না? সমস্যার সমাধান এখানে

18
গভীর রাতেও ঘুম আসছে না? সমস্যার সমাধান এখানে
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: নরম বিছানা, ঠান্ডা ঘর থাকলেও রাতে ঘুম আসে না অনেকের। ভোর রাত পর্যন্ত সম্ভব হয় না চোখের পাতা এক করা। সেই সমস্যার সমাধান কী?

আপনার খাদ্যাভ্যাসে কয়েকটি খাবার যোগ করলেই আপনার ঘুমের সমস্যা সমাধানের জন্য এক কদম এগোতে পারবেন। জেনে নিন সেই খাবারের তালিকা:-

বাদাম: এই বাদামে রয়েছে প্রচুর পরিমাণে মেলাটোনিন। মেলাটোনিন হলো এক ধরনের হরমোন যা আমাদের ঘুমচক্র নিয়ন্ত্রণ করে। বাদাম আপনার পেশিতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য বজায় রেখে আপনাকে সুন্দরভাবে ঘুমোতে সাহায্য করে।

আরও পড়ুন:  জেনে নিন রাশিফল, কেমন যাবে আজকের দিনটি

চর্বিযুক্ত মাছ: চর্বিযুক্ত মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা স্যারেটোনিনকে নিয়ন্ত্রণ করে। এছাড়াও মাছে ভিটামিন-ডি থাকে যা ঘুমের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডুমুর: ডুমুরে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে। এবং ডুমুরে থাকা মিনারেলগুলি আপনাকে ঘুমোতে সাহায্য করে।

মিষ্টি আলু: ঘুমোতে যাওয়ার আগে মিষ্টি আলু খেয়ে নিলে শরীরে কার্বোহাইড্রেটের পরিমাণ বাড়ে। এর মধ্যে থাকা পটাশিয়াম পেশিকে শিথিল করতে সাহায্য করে যা ঘুমে সাহায্য করে।

কলা: কলা ঘুমের জন্য় অত্যন্ত উপকারী। কলায় থাকে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন-বি৬ যা আপনার ঘুমের জন্য অত্যন্ত কার্যকরী।

আরও পড়ুন:  আমেরিকা যাওয়ার সহজ ৮ উপায়

এই খাদ্যগুলো আপনাকে ঘুমের ক্ষেত্রে অনেকাংশেই সাহায্য করতে পারে। গভীর রাত পর্যন্ত ঘুম না আসা কিংবা চেষ্টা করেও ঘুমোতে না পারার সমাধান হতে পারে এগুলো। তথ্যসূত্র: জিউনিউজ বাংলা।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 2
    Shares