প্রচ্ছদ বাংলাদেশ বিভাগ

চট্টগ্রাম বন্দরে আড়াই হাজার টন লোহা নিয়ে লাইটারেজ জাহাজ ডুবি

28
চট্টগ্রাম বন্দরে আড়াই হাজার টন লোহা নিয়ে লাইটারেজ জাহাজ ডুবি
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক: চট্টগ্রাম বন্দরের কাছে কর্ণফুলী নদীতে দুর্ঘটনায় কবলিত হয়ে প্রায় আড়াই হাজার টন লোহা তৈরির কাঁচামাল নিয়ে একটি লাইটারেজ জাহাজ ডুবে গেছে। খবর ইউএনবি’র।

বুধবার সকালের দিকে কর্ণফুলী নদীর সদরঘাট অংশে ঘটা এ ঘটনায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। জাহাজটির ১৪ জন নাবিকই নিরাপদে তীরে আসতে পেরেছেন। বন্দরে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে।

এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, জাহাজটিতে দুই হাজার ২৪৬ টন স্ক্র্যাপ লোহা ছিল। শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন একেএস স্টিল মিলের জন্য যুক্তরাষ্ট্রের অকল্যান্ড থেকে এমভি দরিয়া যমুনা নামের একটি মাদার ভ্যাসেল ৩৪ হাজার ৮০০ টন স্টিল স্ক্র্যাপ নিয়ে চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে পৌঁছে।

আরও পড়ুন:  চট্টগ্রামের গ্রামে এ কেমন ‘মহিলা গ্যাং’!

আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন অন্যান্য লাইটারেজ জাহাজের সাথে এমভি বর্ণিয় প্রিন্স-২ নামের বড় সাইজের লাইটারেজ জাহাজেও পণ্যগুলো লাইটারিং করা হচ্ছিল। কর্ণফুলী নদীর জুটর‌্যালি ঘাটে পণ্যগুলো খালাসের কথা। ডুবে যাওয়ার সময় জাহাজে প্রায় সাত কোটি টাকা দামের ২ হাজার ২৪৬ টন লোহার পণ্য ছিল।

বুধবার সকালে সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেতের কারণে নদীতে প্রচণ্ড জোয়ার ও স্রোতের বেগে জাহাজটির নোঙর ছিঁড়ে সদরঘাট ১ নম্বর জেটি এলাকায় এসে ২ নম্বর মোরিং ‘বয়ার’ সঙ্গে ধাক্কা খায়। এতে জাহাজটির তলা এবং পাশে ফেটে গিয়ে জাহাজের ভেতরে পানি প্রবেশ করে এক পর্যায়ে ডুবে যায়। এ সময় বয়াতে বাঁধা কয়েকটি লাইটারেজের ক্ষতি হয়েছে বলে বন্দর সূত্রে জানা গেছে।

আরও পড়ুন:  ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরিয়ে নেওয়া হলো ৪৪৩টি পরিবারকে

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares