প্রচ্ছদ ধর্ম ও জীবন

জামাআতে নামাজের রাকাআত ছুটে গেলে কী করবেন?

20
জামাআতে নামাজের রাকাআত ছুটে গেলে কী করবেন?
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     মসজিদে নামাজ পড়তে গিয়ে যদি দেখনে যে, ইমাম সাহেব নামাজ শুরু করে দিয়েছেন এবং এক বা একাধিক রাকাআত নামাজ পড়েছেন সেক্ষেত্রে মুক্তাদির ছুটে যাওয়া নামাজের বাকি রাকাআতগুলো কীভাবে আদায় করবেন?

জামাআতে অংশগ্রহণকারী নামাজি ব্যক্তি যদি ইমামের সঙ্গে পুরো নামাজ আদায় করতে না পারেন। সে ক্ষেত্রে মুক্তাদির করণীয় কী হবে? ছুটে যাওয়া নামাজের রাকাআতসমূহ কীভাবে আদায় করতে হবে?

ছুটে যাওয়া নামাজ নিয়ে চিন্তা বা টেনশন করার কিছুই নেই। জামাআতে ছুটে যাওয়া নামাজ আদায় করা একেবারেই সহজ। মুক্তাদির ছুটে যাওয়া রাকাআতগুলোর ধারাবাহিকভাবে নিয়ম তুলে ধরা হলো-

– চার রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে জোহর বা আসর অথবা ইশার নামাজে এক রাকাআত পেল তার জন্য আবশ্যক হলো- ইমামের সালাম ফিরানোর পরে বাকি তিন রাকাআত নামাজ পড়ে নেয়া। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা পাঠ করে রুকু-সেজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। এরপর বাকি দুই রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে।
অর্থাৎ মাসবূক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে নামাজ পেয়েছে, তাকে তার নামাজের প্রথমাংশ বা প্রথম রাকাআত ধরে নামাজের বাকি অংশ পূর্ণ করবে।

আরও পড়ুন:  ৩ ভাষায় পবিত্র কুরআন মুখস্ত করলেন অন্ধ আম্মার

– তিন রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে মাগরিবের নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সেজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতপর তৃতীয় রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে রুকু-সেজদার পর শেষ তাশাহহুদ, দরূদ ও দোয়া পড়ার মাধ্যমে নামাজ শেষ করবে।

– দুই রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে ফজর বা জুমার নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতেহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সেজদার পর বৈঠকের (তাশাহহুদ) পর সালামের মাধ্যমে নামাজ শেষ করবে।

আরও পড়ুন:  যে সাত শ্রেণীর লোক আরশের ছায়া পাবেন

– দুই, তিন ও ৪ রাকাআত বিশিষ্ট নামাজ
যখন কেউ জামাআতে নামাজের ক্ষেত্রে ইমামকে শেষ বৈঠকে পায়, তখন তার জন্য সুন্নাত হলো- সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের উভয় দিকে সালাম ফেরানো শেষ হলে ছুটে যাওয়া রাকাআতসমূহ যথাযথ সাধারণ নিয়মে তার নামাজ পূর্ণ পড়বে। স্বাভাবিক সময় যেভাবে নামাজ পড়ে, ঠিক সেভাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইমামের সঙ্গে জামআতে নামাজ আদায়ের সময় ছুটে যাওয়া নামাজের রাকাআতগুলো উল্লেখিত নিয়মে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। ইমামের সঙ্গে জামাআতে পুরো নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।