প্রচ্ছদ ধর্ম ও জীবন

নিজের কাজ সঠিকভাবে করতে যে দোয়া পড়বে মুমিন

23
নিজের কাজ সঠিকভাবে করতে যে দোয়া পড়বে মুমিন
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     আল্লাহর রহমত বা অনুগ্রহ বান্দার জন্য অনেক বড় পাওয়া। যে ব্যক্তির প্রতি মহান আল্লাহর রহমত বা অনুগ্রহ থাকবে, তার জন্য দুনিয়ার সব কাজ যেমন সহজ হবে তেমনি পরকালের নাজাতও তার জন্য সহজ হয়ে যাবে।

অত্যাচারীদের কবল থেকে বাঁচতে গুহায় আশ্রয় নিয়ে আসহাবে কাহফের যুবকরা আল্লাহর কাছে নিজেদের জন্য এ দোয়াই করেছিলেন। আল্লাহ তাআলা তাদের প্রতি দুনিয়াতে রহমতস্বরূপ নিরাপত্তা দান করেছিলেন। আল্লাহ তাআলা অনুগ্রহ করে উম্মতে মুহাম্মাদির জন্য নিজ নিজ কাজ সঠিকভাবে পালনে এবং তার রহমত কামনায় এ দোয়াটি কুরআনে পাকে তুলে ধরেছেন।

আরও পড়ুন:  কৃতজ্ঞতা প্রকাশে যে দোয়া পড়বেন মুমিন

উম্মতে মুহাম্মাদি যেন এভাবেই তার কাছে রহমত কামনা ও নিজ দায়িত্ব পালনের সাহায্য প্রার্থনা করতে পারে। আর তাহলো-
رَبَّنَا آتِنَا مِن لَّدُنكَ رَحْمَةً وَهَيِّئْ لَنَا مِنْ أَمْرِنَا رَشَدًا
উচ্চারণ : রাব্বানা আতিনা মিল্লাদুংকা রাহমাতাওঁ ওয়া হাইয়্যিই’ লানা মিন আমরিনা রাশাদা। (সুরা কাহাফ : আয়াত ১০)

অর্থ : হে আমাদের পালনকর্তা, আপনি নিজ থেকে আমাদের প্রতি রহমত দান করুন এবং আমাদের জন্য আমাদের কাজগুলো সঠিকভাবে পরিচালনার ব্যবস্থা করুন।’

সুতরাং মুমিন মুসলমানের উচিত, আসহাবে কাহফের সেই যুবকদের মতো মহান আল্লাহর কাছে রহমত কামনা করা। নিজেদের ঘরে-বাইরে, অফিস-আদালতে, ব্যবসা-বাণিজ্যে, দেশে-প্রবাসে এবং ইসলামের জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করার তাওফিক কামনা করা।

আরও পড়ুন:  মানুষকে হাসাতে মিথ্যা বলা যাবে কি?

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ কুরআনি আবেদনের মাধ্যমে তার রহমত লাভের তাওফিক দান করুন। ইসলামি জিন্দেগি যাপনে প্রত্যেক কাজ যথাযথ দায়িত্বের সঙ্গে পালনে তারই কাছে এ প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares