প্রচ্ছদ এক্সক্লুসিভ

আবারও রহস্যজনক বি’স্ফো’রণ বিস্তারিত

20
দেশে থাকেন ৬ মাস, ৭ নম্বর বিয়ে করতে গিয়ে ধ’রা
পড়া যাবে: < 1 minute

শের সরবরাহ আরো বাড়বে। বড়-ষ্টেশন মাছের পাইকারি বাজারে বুধবার এক হাজার মণ ইলিশ ও দেড় হাজার মণ দেশি মাছ বেচাকেনা হয়।

এক সপ্তাহের মধ্যেই আবারও রহস্যজনক বি’স্ফো’রণে কেঁপে উঠল ইরান। এবার দেশটির রাজধানী তেহরানের দক্ষিণে একটি অক্সিজেন ফ্যাক্টরিতে ভয়াবহ বি’স্ফো’রণের ঘটনা ঘটল। মঙ্গলবার (৮ জুলাই) এই দুর্ঘটনায় অন্তত দুইজন প্রাণ হারিয়েছেন এবং আরও তিন শ্রমিক আ’হ’ত হয়েছেন বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ। বি’স্ফো’রণটি এতোই শক্তিশালী ছিল যে পাশের কারখানাটিও এতে পুরোপুরি বিধ্বস্ত হয়ে গেছে।

বি’স্ফো’রণের পরপরই ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। আমিন বাবাই নামে স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক আর্ন্তজাতিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, রাজধানী তেহরান থেকে ২৩ কিলোমিটার দূরবর্তী বাকেরশাহর শিল্প এলাকায় এ দুর্ঘটনা ঘটেছে। বাবাইয়ের দাবি, অক্সিজেন ট্যাঙ্ক পরিবহনের সময় কিছু শ্রমিকের অবহেলার কারণেই এ বি’স্ফো’রণ ঘটে। মানবঘটিত ত্রুটির কারণেই এ বি’স্ফো’রণ ঘটেছে বলে জানিয়েছে আইআরএনএ ।

আরও পড়ুন:  শূন্য হাতে শুরু, উদ্যোক্তা হতে পুঁজি লাগে না

আরো পড়ুন: চাঁদপুরে বেড়েছে ইলিশের সরবরাহ চাঁদপুরের পাইকারি মাছের বাজার বড়-স্টেশনে ইলিশসহ দেশি প্রজাতির মাছের সরবরাহ বেড়েছে। দীর্ঘদিন ধরে চলা মাছের আকালের পর সরবরাহ বাড়ায় ব্যবসায়ীরাও কিছুটা স্বস্তিতে। হঠাৎ করেই চাঁদপুরের পাইকারি মাছের বাজার বড়-স্টেশনে ইলিশের সরবরাহ বেড়ে গেছে।

মূলত উপকূল এবং সাগর মোহনায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। আকারেও বেশ বড়। দরদাম ভালো পাওয়ায় এসব ইলিশের চালান নিয়ে চাঁদপুরের পাইকারি বাজারে আসছেন উপকূলের জেলেরা। এক জেলে বলেন, ঢাল চরের মিষ্টি পানির মাছ ধরেছি। তবে সাগরে তো অভিযান বন্ধ করেছে। তাই যেতে পারছি না।

একই সঙ্গে স্থানীয় জলাশয় ও খামারে চাষের দেশি প্রজাতির অন্যান্য মাছও আসছে বাজারে। এর মধ্যে রুই কাতলের পরিমাণই বেশি। সরবরাহ বাড়ায় ব্যবসায়ীরাও খুশি। তারা জানালেন, নদীতে মাছ না থাকায় তাদের ব্যবসায় মন্দাভাব চলছে। চাঁদপুর মৎস্য বণিক সমবায় লিমিটেড সাধারণ সম্পাদক মো. শবেবরাত বলেন, উপকূলীয় এলাকার মাছ গুলো থাকার কারণে আমরা ব্যবসায়ী একটু ভালো রয়েছে। নয় বিপদে পড়তে হতো।

আরও পড়ুন:  সুশান্তের ‘দিল বেচারা’ গড়লো নজির, ট্যুইটে সরব বলিউড

দেশের বিশিষ্ট মৎস্যবিজ্ঞানী জানালেন, ভারি বৃষ্টিপাত এবং পূর্ণিমার প্রভাবে এ সময় ইলিশের সরবরাহ বেড়েছে। বৃষ্টি অব্যাহত থাকলে ইলি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares