প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

একদিনের ব্যাটারি ব্যাকআপসহ এল ডেল এর নতুন ল্যাপটপ

23
একদিনের ব্যাটারি ব্যাকআপসহ এল ডেল এর নতুন ল্যাপটপ
পড়া যাবে: 2 মিনিটে

কম্পিউটারের জগতে একটি অন্যতম বিশ্বস্ত কোম্পানি ডেল। সম্প্রতি এই কোম্পানি লঞ্চ করেছে তাদের নতুন প্রোডাক্ট এক্সপিএস সিরিজের বেশ কিছু ল্যাপটপ। আজ এই সিরিজের ল্যাপটপের ব্যাপারে আপনাদেরকে জানাবো। এই সিরিজে লঞ্চ করা হয়েছে আপাতত দুটি নতুন ল্যাপটপ এক্সপিএস ১৩ ও এক্সপিএস ১৫ ।

ডেল এক্সপিএ ১৫ ল্যাপটপে আপনারা পাচ্ছেন ১৫.৬ ইঞ্চির ইনফিনিটি এজ ডিসপ্লে যার স্ক্রীন টু বডি রেশিও ৯২.৯% এবং অ্যাসপেক্ট রেশিও ১৬:১০ । এই ল্যাপটপে একটি ৪কে রেজোলিউশন প্যানেল থাকছে যার এডোবি আরজিবি রেশিও ১০০% এবং কালার গ্যামট ৯৪% । এই ল্যাপটপের একটি ভ্যারিয়েন্টে ডলবি ভিশন সার্টিফাইড প্যানেল থাকবে। এই ল্যাপটপ কেবলমাত্র প্ল্যাটিনাম সিলভার রঙে পাওয়া যাবে।

অডিও টেকনোলজির কথা বলতে গেলে, এই ল্যাপটপে দেওয়া হয়েছে চারটি স্পিকার। এই ল্যাপটপে বিল্ট-ইন ওয়েভ ৩ডি অডিও টেকনোলজি ব্যবহার করা হয়েছে। আগেই বলা হয়েছে, এই ল্যাপটপে থাকছে ১০ম জেনারেশন ইন্টেল কোর প্রসেসর। আপনারা এই ল্যাপটপের গ্রাফিক্স কার্ড এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১৬৫০ টাইটানিয়াম ( Ti ) অব্দি বৃদ্ধি করতে পারেন। এছাড়া ডেল এর তরফ থেকে জানানো হয়েছে, এই ল্যাপটপে থাকবে ২১ ঘণ্টার দীর্ঘ ব্যাটারি লাইফ।

আরও পড়ুন:  কম দামের স্মার্টফোন আনল টেকনো

অন্যদিকে এক্সপিএস ১৩ ল্যাপটপে দেওয়া হচ্ছে ১৩.৪ ইঞ্চির ইনফিনিটি এজ ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:১০ এবং স্ক্রিন টু বডি রেশিও ৯১.৫%। এই ডিসপ্লেতে ৫০০ নিট ব্রাইটনেস এবং ০.৬৫% অ্যান্টি রিফ্লেক্টিভ কোটিং আছে। এই কোটিং এর ফলে এই ল্যাপটপ দেখতে আপনার সুবিধা হবে এবং চোখে কোনরকম গ্লেয়ার পড়বে না।

এই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে কার্বন ফাইবার, গ্লাস ফাইবার এবং কর্নিং গরিলা গ্লাস। এর ফলে এই ল্যাপটপ দেখতে যথেষ্ট সুন্দর এবং পাশাপাশি হালকাও বটে।

এই ল্যাপটপ আপনারা দুটি রঙের ভ্যারিয়েন্টে পাবেন – একটি হলো প্ল্যাটিনাম সিলভার, যার সঙ্গে থাকছে ব্ল্যাক কার্বন ফাইবার পাম রেস্ট। এবং অপরটি ফ্রস্ট ডিজাইনের, যার সঙ্গে থাকছে আর্কটিক হোয়াইট উভেন গ্লাস ফাইবার পাম রেস্ট।

আরও পড়ুন:  ২ বছরে ৪ কোটি গ্রাহকের কাছে রিয়েলমি ফোন

এই ল্যাপটপেও থাকছে ইন্টেলের ১০ম জেনারেশনের প্রসেসর। যদি আপনারা এই ল্যাপটপের ফুল এইচডি প্লাস ভার্সনটি চালান তাহলে আপনি ১৮ ঘন্টা ৪৯ মিনিটের ব্যাটারি লাইফ পাবেন। অপরপক্ষে, যদি আপনি ৪কে ভার্সনটি চালান তাহলে আপনার ল্যাপটপের ব্যাটারি লাইফ কমে গিয়ে হবে ১০ ঘন্টা ১৬ মিনিট।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।