প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

স্পিকার যা বললেন বিএনপির এমপি হারুনকে

61
স্পিকার যা বললেন বিএনপির এমপি হারুনকে
পড়া যাবে: 2 মিনিটে

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদের অধিবেশন কক্ষে থেকে স্পিকারকে নিয়ে কোনো মন্তব্য করার সুযোগ নেই। তিনি বলেন, ‘মাননীয় স্পিকার এই চেয়ারে বসে কী বলেছেন সেটার ব্যাপারে হাউসে দাঁড়িয়ে কোনো ধরনের উক্তি এখানে করা যাবে না।’

বৃহস্পতিবার জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার বক্তব্য নিয়ে প্রশ্ন তুলতে গেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাকে থামিয়ে দিয়ে এ মন্তব্য করেন।

এর আগে হারুনুর রশীদ গত ২৩ জুন বাজেটের ওপর আলোচনাকালে ওই সময় হাউসে সভাপতির দায়িত্ব পালনকারী ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মন্তব্য নিয়ে কথা বলেন। এ প্রসঙ্গে হারুন বলেন, এই সংসদে বিব্রত করার জন্য নয়, বিষয়টি ব্যাখ্যা দেয়ার জন্য দাঁড়িয়েছি।

তিনি বলেন, বিগত সংসদগুলোয় শক্তিশালী বিরোধী দল থাকলেও দশম ও একাদশ সংসদের বিরোধী দলের চরিত্র নিয়ে বিস্তারিত বলতে চাই না। কার্যপ্রণালি বিধিতে সংসদ সদস্য ও স্পিকারের দায়িত্ব-কর্তব্য নিয়ে বিস্তারিত বলা রয়েছে। এখানে বলা হয়েছে আপনার (স্পিকারের) সিদ্ধান্তই চ‚ড়ান্ত। এখানে আপনার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করার এখতিয়ার কোনো সদস্যের নেই।

আরও পড়ুন:  সরকারি দলের নেতাকর্মীদের অপকর্ম আড়াল করাই প্রশাসনের কাজ

অতীতের হুমায়নু রশিদ চৌধুরী, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদসহ সাবেক কয়েকজন স্পিকারের নাম উল্লেখ করে তিনি বলেন, আপনি আমাদের অভিভাবক।

অতীতে যারা স্পিকারের দায়িত্ব পালন করেছেন; আপনিও এখন চালাচ্ছেন আমি এ ধরনের নজির দেখিনি, ওইখান থেকে (স্পিকারের চেয়ার) কখনও কোনো স্পিকার বলেছেন: ‘আমি ওনার জবাব দেয়ার জন্য একাই যথেষ্ট।’

আমরা সংসদে কথা বলি মাননীয় স্পিকারের মাধ্যম দিয়েই কথা বলি। আমি বক্তব্যের উত্তর মাননীয় সংসদ নেতার দৃষ্টি আকর্ষণ করেছিলাম। কিন্তু ওই জায়গা থেকে যে উক্তি করা হয়েছে, তা আমার সংসদের অভিজ্ঞতায় শুনিনি। কার্যপ্রণালি বিধির কোথাও এটা খুঁজেও পাইনি।

আরও পড়ুন:  একুশে আগস্টের ঘটনা ‘এক-এগারোর রি-এরেজমেন্ট’: গয়েশ্বর

তিনি বলেন, আমি বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে নিয়ে বক্তব্য দিলে উনি ওইখান থেকে কথা বললেন যে, ‘এটি বলা যাবে না।’ এটি বলতে পারবেন না।

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী হারুনকে থামিয়ে দিয়ে বলেন, ‘মাননীয় স্পিকার এই চেয়ারে বসে কী বলেছেন, সেটার ব্যাপারে আপনি ওখানে দাঁড়িয়ে কোনো মন্তব্য করতে পারবেন না।

আপনি ফ্লোর নিয়েছেন। আপনার বক্তব্যের ব্যাখ্যা দিতে, তা আপনি দিতে পারেন। আমি আপনাকে সেটার ভেতরে সীমাবদ্ধ থাকার অনুরোধ জানাব। স্পিকারের বিষয় নিয়ে কোনো ধরনের উক্তি এখানে করা যাবে না।’

বাংলা ম্যাগাজিন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।