প্রচ্ছদ জানা অজানা

গরমে আরাম পেতে পান করুন পুদিনা লাচ্ছি

22
গরমে আরাম পেতে পান করুন পুদিনা লাচ্ছি
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: পেটুক বাঙালি ও খাবার প্রিয় মানুষদের কাছে শীতকালের মতো গরমকালটাও পছন্দের। কারণ, গরমকালে এমন কিছু ফল পাওয়া যায়, যার জন্য সারা বছর অপেক্ষা করতে হয়।

এছাড়াও বিভিন্ন ধরনের হালকা খাবার, ফলের রস ইত্যাদি খেতে মানুষ বেশি পছন্দ করেন এই গ্রীষ্মকালে। ইতিমধ্যেই গরমে সাধারণ মানুষের নাজেহাল অবস্থা। আর তাই এই গরমে নিজের শরীরকে ঠান্ডা রাখতে এবং সুস্থ রাখতে আজ আমরা পুদিনা লাচ্ছির রেসিপি তুলে ধরছি। দেখে নিন বানানোর পদ্ধতি-

উপকরণ

১ কাপ টকদই১ টেবিল চামচ গুঁড়ো দুধআধা কাপ পুদিনা পাতা বাটা/গোটাপরিমাণ মতো বরফবিটনুনচিনিএক চিমটি গোলমরিচ গুঁড়ো

প্রণালী

গ্রাইন্ডারে টক দই, ১ টেবিল চামচ গুঁড়ো দুধ, পুদিনা পাতা বাটা (গোটাও দিতে পারেন), বরফ কুচি, পরিমাণমতো নুন, চিনি ও এক চিমটি গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে গ্রাইন্ডারে মিশ্রিত করুন। প্রয়োজন হলে অল্প একটু পানি মিশিয়ে দিন।

আরও পড়ুন:  করোনায় আক্রান্ত হলে বোঝার উপায়

মিশ্রণটি ভালো করে তৈরি হয়ে গেলে কাঁচের গ্লাসে পরিবেশন করুন। পরিবেশনের আগে লস্যির উপরে একটি করে পুদিনা পাতা ও চেরি দিয়ে পরিবেশন করতে পারেন।

পুদিনা পাতা আমাদের শরীরে নানান উপকারে লাগে। কিন্তু, আমরা অনেকেই হয়তো এর উপকারিতা সম্পর্কে অবগত নই। আপনিও যদি না জেনে থাকেন তবে দেখে নিন

১) পুদিনা পাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্ট পেটের যেকোনও সমস্যার সমাধান করতে সাহায্য করে।

২) গরমকালে শরীরকে ঠান্ডা রাখতে পুদিনার রস খুব ভাল। তাই দই মিশ্রিত এই রেসিপিটি অনায়াসেই খেতে পারেন।

৩) পুদিনা পাতার রস ত্বকের যেকোনও সংক্রমণকে ঠেকাতে অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে।

আরও পড়ুন:  পুষ্টিগুণে ভরপুর আখরোট ও কাজুবাদাম

৪) বহু বিজ্ঞানীদের মতে, পুদিনা পাতার পেরিনিয়াল অ্যালকোহল ফাইটোনিউট্রিয়েন্টের একটি উপাদান, যা দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা সৃষ্টি করে।

৫) হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে।

৬) টাইফয়েড, নিউমোনিয়া প্রতিরোধ করে। তথ্যসূত্র: বোল্ডস্কাই।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares