প্রচ্ছদ জানা অজানা

ওজন কমাতে অত্যন্ত কার্যকরী যে পানীয়

29
ওজন কমাতে অত্যন্ত কার্যকরী যে পানীয়
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে ঘরে থাকতে থাকতে আমরা অনেকেই অলস হয়ে পড়েছি। আমাদের বেশিরভাগ সময় কম্পিউটারের বা মোবাইলের স্ক্রিনে ব্যয় হচ্ছে। আমাদের নিষ্ক্রিয়তার মাত্রা প্রচুর পরিমাণে বেড়েছে। এমন জীবনযাপন বেশিরভাগ মানুষের ওজন বাড়িয়ে দিয়েছে। বিশেষ করে পেটের চর্বি। শরীরের অন্যান্য অংশের চর্বি কমানো যতটা সহজ, পেটের চর্বি কমানো ঠিক ততটাই কঠিন।

তবে এমন কিছু উপায় রয়ে যা স্বাস্থ্যকর খাবার ও নিয়মিত ব্যায়ামের সঙ্গে যুক্ত করলে দ্রুত ওজন কমানো বা পেটের মেদ দূর করা সম্ভব। চলুন এমন একটি কার্যকর পানীয় সম্পর্কে জেনে আসি।

পানীয়টিকে আপেল সিডার ভিনেগার এবং বেকিং সোডা পানীয় বলা হয়। পানীয়টি স্বাস্থ্যকর ক্ষারীয় বিপাকীয় পরিবেশ তৈরি করতে সহায়তা করে, প্রতিরোধ ক্ষমতা জোরদার করতে এবং ত্বকের উন্নতি করতে সহায়তা করে।

আরও পড়ুন:  করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির প্রাথমিক লক্ষণ জেনে নিন

একাধিক গবেষণায় দেখা গেছে যে আপেল সিডার ভিনেগার ওজন হ্রাসকে উত্সাহ দেয়। আপেল সিডার ভিনেগারের প্রধান সক্রিয় উপাদান বিপাক বাড়াতে, ক্ষুধা দমন করে এবং লিভার এবং পেটে ফ্যাট স্টোরেজ হ্রাস করে ওজন হ্রাসে সহায়তা করে। এটি রক্তে শর্করার মাত্রাও উন্নত করে, ভাইরাল সংক্রমণের সঙ্গে লড়াই করতে সহায়তা করে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে।

বেকিং সোডা দ্রুত ফ্যাট গলে কার্যকর হিসাবে প্রমাণিত হয়েছে। এটি হজমে সহায়তা করে, ফ্যাট কেটে দেয় এবং আপনাকে পেটের চর্বি হারাতে সহায়তা করে।

যেভাবে পানীয় তৈরি করবেন

এই পানীয়টি প্রস্তুত করা অত্যন্ত সহজ এবং সময় খুব কম লাগে।

আরও পড়ুন:  মেয়েরা ৭ ধরনের পুরুষকে না বলতে পারেন না

এক গ্লাসে দুই চা চামচ আপেল সিডার ভিনেগার এবং এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন।

গ্লাসে পানি যোগ করুন এবং পান করুন।

সতর্কতা

এই পানীয় পান করতে চাইলে আগে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। বিশেষত আপনি যদি ডায়াবেটিসের রোগী হন, হজমের সমস্যা বা অন্য কোনো পেট, মুখ বা খাদ্যনালীজনিত সমস্যা থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।