প্রচ্ছদ বাংলাদেশ বিভাগ

করোনারোধে ঢাকা-চট্টগ্রামসহ ৪ জেলায় পশুর হাট না বসানোর সুপারিশ

23
করোনারোধে ঢাকা-চট্টগ্রামসহ ৪ জেলায় পশুর হাট না বসানোর সুপারিশ
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে পশুর হাট না বসানোর সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কারিগরি কমিটি। ভাইরাসের বিস্তার রোধে ঈদের ছুটিতে এই চার এলাকা থেকে অন্যান্য স্থানে যাতায়াত বন্ধ রাখারও পরামর্শ দিয়েছে কমিটি।

শুক্রবার পরামর্শক কমিটির ১৪তম অনলাইন সভায় এসব সুপারিশের প্রস্তাবনা গ্রহণ করা হয়। সন্ধ্যায় কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোরবানির ঈদ সামনে রেখে জাতীয় পরামর্শক কমিটি কোভিড-১৯ পরিস্থিতি পর্যালোচনা করেছে। কোভিড-১৯ সংক্রমণ এখনও নিয়ন্ত্রণে আসেনি। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন এলাকায় অবাধ জীবনযাত্রায় উদ্বেগ প্রকাশ করে জাতীয় কমিটি। জাতীয় পরামর্শক কমিটি ঢাকা ও তার আশেপাশের এলাকায় কঠোর নিয়ন্ত্রণ কার্যক্রমের পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন:  চমেকে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা মেশিন দিল ওফা’র চট্টগ্রাম চ্যাপ্টার

কমিটি তাদের সুপারিশে বলেছে, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে যেন পশুর হাট স্থাপন না করা হয়। এক্ষেত্রে ডিজিটাল পদ্ধতিতে পশু কেনাবেচার ব্যবস্থা করা যেতে পারে। এছাড়া অন্যান্য জায়গায় সংক্রমণ প্রতিরোধ নীতিমালা পালন সাপেক্ষে কোরবানির পশুর হাট বসানো যেতে পারে।

শহরের অভ্যন্তরে পশুর হাট স্থাপন না করা ও পশু জবাইয়ের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন, কোরবানি পশুর হাট খোলা ময়দানে স্থাপন, হাটে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সংক্রমণ প্রতিরোধে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ, বয়স্ক ব্যক্তি এবং অসুস্থদের পশুর হাটে যাওয়া থেকে বিরত রাখা, পশুর হাটে প্রবেশ ও বের হওয়ার পৃথক রাস্তা রাখা, পশুর হাটে আগমনকারী সব ব্যক্তির মাস্ক পরিধান বাধ্যতামূলক করা, কোরবানির পশু বাড়িতে জবাই না করে শহরের বাইরে সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে করার পরামর্শ দেয় টেকনিক্যাল কমিটি।

আরও পড়ুন:  বেরিয়ে এলো ওসি প্রদীপের ভয়াবহ নৃশংসতার আরেক তথ্য

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।