প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

অ্যাপল স্টোর থেকে সরল ৪ হাজার ৫০০ চীনা গেমস

25
অ্যাপল স্টোর থেকে সরল ৪ হাজার ৫০০ চীনা গেমস
পড়া যাবে: < 1 minute

চীনের নতুন ইন্টারনেট পলিসির চাপে সে দেশের অ্যাপল স্টোর থেকে ৪,৫০০ গেমস সরিয়ে ফেলতে বাধ্য হল মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে এই মার্কিন প্রযুক্তি সংস্থা।

চীনে অ্যাপল স্টোরে প্রায় ৬০ হাজার গেমস রয়েছে। এর মধ্যে জুলাই মাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে প্রায় ৪,৫০০ গেমস সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে অ্যাপল। এর জন্য দায়ী চীনের নতুন ইন্টারনেট পলিসি। এই নতুন চীনা নীতি অনুযায়ী, অ্যাপল স্টোরে কোনও গেম বা তার আপডেট আপলোডের আগে সে দেশের প্রশাসনের থেকে অনুমোদন নিতে হবে। নিয়মের সমস্ত ধাপ পেরিয়ে এই অনুমোদন পেতে মোটামুটি ৬ মাস থেকে এক বছর পর্যন্ত সময় লেগে যাবে। ফলে সমস্যায় পড়বেন গেম ডেভেলপার সংস্থাগুলো। শুধু তাই নয়, আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে অ্যাপলকেও। কারণ, চীনা বাজার থেকে অ্যাপল স্টোরের বার্ষিক আয় প্রায় ১৫.৪ বিলিয়ন ডলার।

আরও পড়ুন:  চীনের পাবজি খেলা ছাড়ছে না ভারতীয়রা!

নতুন চীনা নিয়মের চাপে অ্যাপল স্টোর থেকে ১ জুলাই ১,৫৭১টি গেমস, ২ জুলাই ১,৮০৫টি গেমস এবং ৩ জুলাই ১২৭৬টি গেম সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে অ্যাপল। নিয়ম অনুযায়ী প্রতি বছর দেড় হাজারের বেশি গেমসকে লাইসেন্স অনুমোদন দেবে না চীনা প্রশাসন। ফলে নিয়ম মেনে অ্যাপল স্টোরে ফিরে আসতে এখন দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে গেম ডেভেলপার সংস্থাগু‌লোকে।

চীনের নতুন ইন্টারনেট পলিসির ফলে সমস্যায় পড়তে পারে আরও ২০ হাজার গেম। ফলে সমস্যা বাড়তে পারে মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপলেরও।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।