প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

২ হাজার নতুন চিকিৎসক যেভাবে নিয়োগ করা হবে

34
২ হাজার নতুন চিকিৎসক যেভাবে নিয়োগ করা হবে
পড়া যাবে: < 1 minute

করো’না মোকাবেলার জন্য সরকার ইতিমধ্যেই ২ হাজার চিকিৎসক নিয়োগ দিয়েছে। করো’নার বি’রুদ্ধে ল’ড়াইয়ে চিকিৎসকরা হলেন ফ্রন্টলাইন যোদ্ধা।

এই যু’দ্ধে আম’রা এ পর্যন্ত অন্তত ৬২ জন চিকিৎসককে হারিয়েছি। আ’ক্রান্ত হয়েছেন বহু চিকিৎসক। ৭ দিন তারা ডিউটি পালনের পর ১৪ দিন তাদের কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে।

বাংলাদেশে এমনিতেই চিকিৎসক কম। এর মধ্যে চিকিৎসকরা মাসে ৭ দিন ডিউটি করায় চিকিৎসক সংকট আরও প্রকট হয়ে উঠেছে। এই বাস্তবতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকার আবার নতুন করে বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ততম সময়ের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়াটা সম্পন্ন করা হবে বলে জানা গেছে। এই প্রক্রিয়ার ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

এর আগে, ৩৯তম বিশেষ বিসিএসের (শুধুমাত্র চিকিৎসকদের) বি’জ্ঞপ্তি দেওয়া হয় ২০১৮ সালের ১০ এপ্রিল। গত বছরের ৩০ এপ্রিল চূড়ান্ত ফল প্রকাশ করে চার হাজার ৭৯২ জন চিকিৎসককে নিয়োগের সুপারিশ করে পিএসসি। এরপর নভেম্বর মাসে তাদের মধ্যে থেকে ৪ হাজার ৪৪৩ জনকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

অন্যদিকে এই বিসিএসে উত্তীর্ণ আরও আট হাজার ৩৬০ জনকে নন ক্যাডারের জন্য রাখা হয়। করো’না পরিস্থিতি মোকাবেলায় সেই অ’পেক্ষমান তালিকা থেকে ২ হাজার ডাক্তার কিছুদিন আগে নিয়োগ দেওয়া হয়।

সরকার মনে করছে, এই অ’পেক্ষমান তালিকা থেকে যদি আবারও নিয়োগ দেওয়া হয়, তাহলে মানসম্পন্ন চিকিৎসক পাওয়া যাবে না। কারণ তালিকার অনেক পেছনের দিকে রয়েছেন। তাছাড়া এই সময়ের মধ্যে আরও অনেক নতুন চিকিৎসক বিভিন্ন মেডিকেল কলেজ থেকে পাশ করে বেড়িয়েছেন। এই বাস্তবতায় সরকার নতুন করে বিসিএসের মাধ্যমে মেধাবী উজ্জ্বল চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় এবং পাবলিক সার্ভিস কমিশন সূত্রে জানা গেছে যে, ২ থেকে থেকে সর্বোচ্চ তিন মাসের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এটা প্রধানমন্ত্রীর নির্দেশনা। এই বিসিএসের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে বলে জানা গেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares