প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

‘মহামা’রি যতই বৃহৎ আকারে থাকুক মানুষের স্বাস্থ্যসেবায় ঘাটতি রাখা যাবে না’

20
‘মহামা'রি যতই বৃহৎ আকারে থাকুক মানুষের স্বাস্থ্যসেবায় ঘাটতি রাখা যাবে না’
পড়া যাবে: < 1 minute

করো’না মহামা’রি যতই বড় হোক মানুষের স্বাস্থ্যসেবায় কোনরকম ঘাটতি রাখা যাবেনা বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ শনিবার (১১ জুলাই) সকালে অনলাইন জুম মিটিং এর মাধ্যমে ৩১-তম বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদফতর কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অ’তিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, এমপি।

এসময় তিনি বলেন, গোটা বিশ্বে করো’নার তা’ণ্ডব চলছে। এর কোনও ভ্যাক্সিন ও ওষুধ এখনও বিজ্ঞানীরা আবিষ্কার করতে সক্ষম হননি। কিন্তু তাই বলে করো’নার বাইরেও মানুষের অন্যান্য রোগব্যাধি তো থেমে থাকবে না।

কাজেই মহামা’রি যতই বৃহৎ আকারে থাকুক মানুষের স্বাস্থ্যসেবায় কোনরকম ঘাটতি রাখা যাবে না। দেশের প্রান্তিক অঞ্চল থেকে শুরু করে শহর, গ্রামে সবখানেই এবং স্বাস্থ্যখাতের সকল স্তরে মানুষের স্বাস্থ্যসেবা সমানভাবে অব্যাহত রাখতে হবে।

করো’নায় সচেতনতার বিষয়ে জাহিদ মালেক বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে করো’নায় মৃ’ত্যুর হার অনেক কম। করো’নার সময়গুলো স্বাস্থ্যবিধি মেনে কা’টাবেন। মাস্ক পরে বাসা থেকে বের হবেন। সামাজিক দূরত্ব তিন ফুট নয়, ছয় ফুট বজায় রাখবেন। তিনি বলেন, আমাদের দেশে করো’নার প্রভাবের কারণে প্রজনন স্বাস্থ্যসেবাও কিছুটা কমেছে। আমাদের দেশে দারিদ্র্যসীমা বেড়ে যেতে পারে। করো’না বৃদ্ধি পেলে বাল্যবিয়েও বাড়তে পারে।

প্রতি বছরের মতো এ বছরও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার শ্রেষ্ঠ প্রতিবেদককে মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করে পরিবার পরিকল্পনা অধিদফতর।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।