প্রচ্ছদ প্রবাস

বিদেশ থেকে দেশে ফিরেছেন প্রায় আড়াই লাখ প্রবাসী, আশঙ্কাজনকহারে আরো যত গুণ বাড়তে পারে…

13
বিদেশ থেকে দেশে ফিরেছেন প্রায় আড়াই লাখ প্রবাসী, আশঙ্কাজনকহারে আরো যত গুণ বাড়তে পারে…

পড়া যাবে: < 1 minute

প্রাণঘা’তী করো’না ভাইরাসের কারণে বিমান চলাচল বন্ধ, তবু এর মধ্যেই সব হারিয়ে দেশে ফিরতে হয়েছে ২৩ হাজারের বেশি প্রবাসী কর্মীকে। সব মিলে করো’নার প্রাদুর্ভাব শুরু পর থেকে দেশে ফিরেছেন প্রায় আড়াই লাখ কর্মী। অর্থনৈতিক সঙ্কটের কারণে বাংলাদেশি কর্মীদের ফিরিয়ে আনতে চাপ দিচ্ছে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ।

বিমান চলাচল শুরু হলে এ সংখ্যাটা আশঙ্কাজনকহারে কয়েকগু’ণ বেড়ে যাব’ে বলে মনে করছেন অ’ভিবাসন বিশেষজ্ঞরা। তবে, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, অন্তত ৬ মাস তাদের রাখতে সংশ্লিষ্ট দেশগু’লোকে চিঠি দেয়া হয়েছে। তাদের জন্য গঠন করা হয়েছে ২ কোটি টাকার বিশেষ ফান্ডও। তারা ফিরছেন, একরাশ ‘হতাশাকে স”ঙ্গী করে। সামনে অনিশ্চিত ভবি’ষ্যৎ।

করো’না পরিস্থিতি জীবীকার নিদারুণ এক সঙ্কটে ফেলছে এসব প্রবাসী কর্মীকে। ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর বিভিন্ন দেশের স”ঙ্গে বিমান চলাচল বন্ধের আগ পর্যন্ত ফেব্র্রুয়ারি-মা’র্চ মাসে দেশে ফিরেছেন সাড়ে ৪ লাখ বাংলাদেশি। এদের মধ্যে প্রবাসী কর্মী আছেন ২ লাখের বেশি। তাদের অনেকে ছুটিতে এসে আর ফিরতে পারছেন না। তবে, বিমান চলাচল বন্ধের পরও অনেক দেশ বিশেষ বিমানে পাঠিয়ে দিচ্ছে বাংলাদেশি শ্রমিকদের।

আরও পড়ুন:  প্রবাসীরা সাবধানঃ করোনা নিয়ন্ত্রণে আবারো নতুন আইন জারি করলো সৌদি সরকার

এই বি’ষয়টি নিয়ে বুধবার সংসদে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মধ্যপ্রাচ্যের দেশসমূহ থেকে প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে নিয়ে আসার জন্য কূটনৈতিক চাপ অব্যা’হত আছে। তবে আমা’দের সরকার বিভিন্নমুখী পদ’ক্ষেপ গ্রহণ করেছে। পররাষ্ট্রমন্ত্রী বলছেন, সংশ্লিষ্ট দেশগু’লোতে কথা হয়েছে তাদের। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, আমি সবার থেকে কথা বলেছি।

আগমী ছয় মাস তাদের রাখেন। চাকরি থেকে বের করে দিবেন না। আমর’া প্রবাসী কল্যাণে ২’শ কোটি টাকার ফান্ড করছি। তবে, সব দেশের স”ঙ্গে বিমান চালু হলে তখনকার চিত্রটা আশঙ্কাজনক ‘হতে পারে বলে মনে করছেন অ’ভিবাসন বিশেষজ্ঞরা। ব্র্যাকের অ’ভিবাসন বিভাগের প্রধান শরিফুল হাসান বলেন, সংকট আসলে কতটা হবে তা সামনের দিনগু’লোতে সুনির্দিষ্ট বলা সম্ভব।

আরও পড়ুন:  আরব আমিরাত থেকে ফিরেছে শতাধিক বাংলাদেশীর লাশ

সবকিছু মিলে করো’নার কারণে অ’ভিবাসন খাত সংকটের মধ্যে। সামনের দিনগু’লোতে পরিস্থিতি স্বাভাবিক করতে হলে কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 4
    Shares