প্রচ্ছদ ধর্ম ও জীবন

হজ আয়োজন হবে, কিন্তু বিদেশ থেকে কেউ যেতে পারবে না

17
হজ আয়োজন হবে, কিন্তু বিদেশ থেকে কেউ যেতে পারবে না
পড়া যাবে: < 1 minute

দেশের বাইরে থেকে এ বছর কেউ হজে অংশগ্রণ করতে পারবে না। আবারও একথা স্পষ্ট করে জানিয়ে দিল সৌদি সরকার। বর্তমান পরিস্থিতির কারণে এবারের হজযাত্রা নিয়ে সিদ্ধান্তহীনতা চলছিল সৌদির হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয়ে। শেষ পর্যন্ত হজ আয়োজনের বিষয়ে ছাড়পত্র পেলেও বিদেশ থেকে আগতদের যোগ দিতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হল। এ প্রসঙ্গে সোমবার সৌদির হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানায়, অনাড়ম্বরভাবে এবারে হজের আয়োজন করা হচ্ছে।

এতে খুব কম সংখ্যক মানুষই অংশ নিতে পারবেন। দেশের বাইরে থেকে এবছর কাউকে হজে আসতে দেওয়া হবে না। তবে বিভিন্ন দেশের যে সমস্ত নাগরিক বর্তমানে সৌদি আরবে রয়েছেন, একমাত্র তরাই হজ পালন করতে পারবেন। প্রচুর মানুষের সমাগম হলে করোনার সংক্রমণ বেড়ে যাবে আশঙ্কা থেকেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন:  দুধ পানে যে ৩ কাজ করতেন বিশ্বনবি

মার্চ মাসে উমরাহ পালনের অনুষ্ঠান বন্ধ রাখা হলেও হজের বিষয়ে টানাপোড়েন চলছিল। পরে হজ করার সিদ্ধান্ত নেওয়া হলেও নির্দিষ্ট বিধিনিষেধ মেনে তা পালন করার কথা ঘোষণা করা হয়। হজে অংশ নেওয়া সবাইকে স্বাস্থ্য পরীক্ষা করানোর পাশাপাশি বয়স্কদের অনুমতি দেওয়া হবে না বলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।