প্রচ্ছদ বাংলাদেশ শিক্ষাঙ্গন

প্রাথমিকে বিষয়ভিত্তিক একাধিকবার প্রশিক্ষণে কঠোর ব্যবস্থা

17
প্রাথমিকে বিষয়ভিত্তিক একাধিকবার প্রশিক্ষণে কঠোর ব্যবস্থা
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা একই বিষয়ে একাধিকবার প্রশিক্ষণ নিতে পারবেন না। তথ্য গোপন করে কেউ একাধিকবার প্রশিক্ষণ নিলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। গতকাল রোববার এ সংক্রান্ত নিদের্শনা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তথ্য গোপন করে একই বিষয়ে কোনো শিক্ষক একাধিকবার প্রশিক্ষণ নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। একইসাথে অভিযুক্তদের কাছ থেকে প্রশিক্ষণের টাকা আদায় করা হবে বলেও জানানো হয়েছে। রোববার (১২ জুলাই) সব জেলা শিক্ষা কর্মকর্তা এবং পিটিআইয়ের সুপারের কাছে অধিদফতর থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

আরও পড়ুন:  মুজিববর্ষে চালু হচ্ছে ইউজিসির ‘বঙ্গবন্ধু ফেলোশিপ’

অধিদফতরের প্রশাসন শাখার পরিচালক মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে কোনো শিক্ষককে একাধিকবার প্রশিক্ষণ দেয়া থেকে বিরত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তা এবং পিটিআই সুপারদের।

অধিদফতর থেকে জানা গেছে, গতকাল রোববার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ নিয়ে ভার্চুয়াল মাধ্যমে অধিদফতরের কর্মকর্তাদের একটি সভা অনুষ্ঠিত হয়। সভায়, তথ্য গোপন করে একাধিকবার একই শিক্ষকের প্রশিক্ষণ গ্রহণের বিষয়ে মাঠ পর্যায় থেকে অভিযোগ তোলা হয়। সভায় আলোচনা ও সিদ্ধান্তের পরে এ নির্দেশনা জারি করা হয়েছে। তথ্য গোপন করে একই শিক্ষককে একাধিকবার প্রশিক্ষণ দেয়া হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া এবং প্রশিক্ষণের টাকা আদায়ের বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফসিউল্লাহর অনুমোদন রয়েছে বলেও জানা গেছে।

আরও পড়ুন:  নভেম্বরে এইচএসসি পরীক্ষা আয়োজনের চিন্তা

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares