প্রচ্ছদ ধর্ম ও জীবন

এ বছর হজে অংশ নিতে পারবেন সর্বোচ্চ ১ হাজার জন

17
এ বছর হজে অংশ নিতে পারবেন সর্বোচ্চ ১ হাজার জন
পড়া যাবে: < 1 minute

এ বছর সীমিত আকারে পবিত্র হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। সিদ্ধান্ত অনুযায়ী, নতুন করে অন্য দেশ থেকে কেউ হজ পালনে যেতে পারবেন না; সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকদের মধ্য থেকে সীমিত সংখ্যকদের নিয়ে পালিত হবে ধর্মীয় এই আনুষ্ঠানিকতা। তবে হজ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এবার সর্বোচ্চ ১ হাজার জন হজ পালনে অনুমতি পাবেন। মঙ্গলবার সাংবাদিকদের সৌদি আরবের হজ মন্ত্রী মোহাম্মাদ বাতেন এ তথ্য দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। তিনি বলেন, “সংখ্যাটা হবে ১,০০০ জনের মতো। এর কমও হতে পারে, এর চেয়ে কিছু সংখ্যক কম হতে পারে।”

আরও পড়ুন:  ‘আল্লাহ আকবার’ তাকবীর ধ্বনি কি আগুন নেভাতে পারে?

তবে যাদের হজ পালনের সুযোগ দেওয়া হবে তাদের কিভাবে নির্বাচন করা হবে এ ব্যাপারে কিছু জানাননি তিনি।এদিকে, দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ জানান, জুলাইয়ের শেষ দিকে অনুষ্ঠেয় এবারের হজে যাদের অনুমতি দেওয়া হবে তাদের বয়স ৬৫ বছরের নিচে নির্ধারণ করে দেওয়া হবে।

পবিত্র মক্কায় পৌঁছানোর আগে হাজিদের করোনাভাইরাস টেস্ট করা হবে। হজ শেষে ফিরে যাওয়ার পর তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে।প্রতি বছর কুরবানির ঈদের সময় প্রায় সোয়া কোটি মুসলমানের অংশগ্রহণে সৌদি আরবে পালিত হয় ইসলাম ধর্মের অন্যতম ‘ফরজ’ হজ।সোমবার হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়,এবারের বছর বৃহৎ পরিসরে হজ আয়োজন হবে না।

আরও পড়ুন:  অন্যের উপকার করলে কী প্রতিদান পাওয়া যায়

মার্চে ওমরাহ হজসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রমে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। বার্ষিক হজের পরিকল্পনা না নিয়ে ধৈর্য ধরতে মুসলিম উম্মার প্রতি আহ্বান জানিয়েছিল দেশটির হজ কর্তৃপক্ষ। বর্তমান পরিস্থিতির কারণে এবার সৌদি আরবে জনসমাগম করে ঈদের জামাতও অনুষ্ঠিত হয়নি। তবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় এরই মধ্যে মসজিদগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।