প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

এবার মন্ত্রিসভায় বড় ধরণের রদবদলের আভাস!

53
এবার মন্ত্রিসভায় বড় ধরণের রদবদলের আভাস!
পড়া যাবে: < 1 minute

মন্ত্রিসভায় বড় ধরণের রদবদলের গুঞ্জন শোনা যাচ্ছে। একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, মন্ত্রিসভায় একটা বড় ধরনের রদবদলের প্রস্তুতি চলছে।

তবে কবে কখন এই রদবদল হবে সে স’ম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, খুব শীঘ্রই হয়তো এই রদবদল হবে।

বাজেট অধিবেশন শেষ হওয়ার পরপরই অ্যাডভোকেট সাহারা খাতুন মৃ’ত্যুবরণ করায় রদবদল কিছুটা পিছিয়ে গেছে। তবে এটি যে কোন সময় রদবদল হতে পারে বলে সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

গেল কয়েকদিন ধরেই বাতাসে মন্ত্রিসভা’র রদবদল নিয়ে গুঞ্জন ভেসে বেড়াচ্ছিল। এর মধ্যে টেকনোক্র্যাট কোটায় ধ’র্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করা শেখ আব্দুল্লাহ গত ১৪ জুন মা’রা যান। তিনি মা’রা যাওয়ার পর সংসদে বাজেট অধিবেশ নিয়ে ব্যস্ততা ছিলো। স্বাভাবিকভাবেই তার ধ’র্ম মন্ত্রণালয়ের দায়িত্ব কাউকে দিতে হতো। ধ’র্মমন্ত্রণালয়ে নতুন কাউকে দায়িত্ব দেওয়া হবে।

এছাড়া বাণিজ্য, অর্থ, পরিকল্পনা মন্ত্রণালয় নিয়েও গুঞ্জন শোনা যাচ্ছে। এই অ’তিমা’রির মধ্যে স্বাস্থ্যমন্ত্রীকে সরিয়ে দেওয়া হলে তা সরকারের জন্য বিব্রতকর হবে এমনটা অনেকে মনে করছিলো। এ জন্য তাঁকে ‘পুতুল’ করে রাখা হয়েছে। মূলত প্রধানমন্ত্রীর কার্যালয় পুরো দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। প্রায় তিন মাস ধরে স্বাস্থ্যের ব্যর্থতা নিয়ে আলোচনা-সমালোচনা চলছে সরকারের ভেতরে-বাইরে, সংসদে, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে। এরই প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিবর্তন সকলের প্রত্যাশিতই।

সেক্ষেত্রে কয়েকটি দায়িত্বশীল সূত্র বলছে, দুজন টেকনোক্রাট মন্ত্রীও দায়িত্ব পেতে পারেন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই ঠিক করবেন কে কোন দায়িত্ব পেতে যাচ্ছে। এখন তার অ’পেক্ষাতেই সবাই।

উল্লেখ্য, ৪৮ সদস্যবিশিষ্ট বর্তমান মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী ২৫, প্রতিমন্ত্রী ১৯ ও উপমন্ত্রী ৩ জন রয়েছেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে আছে জনপ্রশাসন এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 44
    Shares