প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সৈকতে ভেসে আসছে শত শত টন বর্জ্য ও ম’দের বোতল, হতভম্ব প্রশাসন

25
সৈকতে ভেসে আসছে শত শত টন বর্জ্য ও ম'দের বোতল, হতভম্ব প্রশাসন
পড়া যাবে: < 1 minute

দীর্ঘদিন ধরে কক্সবাজার সমুদ্র সৈকতে নেই কোন পর্যট’কের আনাগোনা। সাড়ে ৩ মাসেরও বেশি সময় ধরে বন্ধ এখানকার হোটেল-মোটেল থেকে শুরু করে সব পর্যটন কেন্দ্র।

তবে জনশূন্য বিশ্বের দীর্ঘতম এই সমুদ্র সৈকত হঠাৎ সয়লাব হয়ে গেছে শত শত টন বর্জ্যে।

জানা গেছে, কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী, দরিয়া নগর থেকে শুরু করে হিমছড়ি সৈকত এলাকা পর্যন্ত শনিবার (১১ জুলাই) রাত থেকে ভেসে আসছে এসব বর্জ্য। এত বর্জ্য হঠাৎ কোত্থেকে আসছে তা অনুসন্ধান শুরু করেছে প্রশাসন।

রোববার (১২ জুলাই) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, বর্জ্যের মধ্যে রয়েছে প্লাস্টিক, ইলেকট্রনিক বর্জ্য, ছেঁড়া নাইলনের জাল ও শত শত বিভিন্ন প্রকারের ম’দের বোতল। এসব বর্জ্যে আ’ট’কে সামুদ্রিক নানা প্রজাতির প্রা’ণি মা’রা পড়ার পাশাপাশি পরিবেশ দূষণের মাত্রাও বেড়েছে।

এদিকে এসব বর্জ্যে আ’ট’কে গিয়ে ইতোমধ্যে মা’রা গেছে সামুদ্রিক কচ্ছপসহ কয়েক প্রকারের প্রা’ণী। আবার আ’ট’কেপড়া অনেক জীবিত কচ্ছপকে সমুদ্রে অবমুক্তও করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। সেভ দ্য নেচার অব বাংলাদেশ নামের কক্সবাজারভিত্তিক পরিবেশ সংগঠনের চেয়ারম্যান আ ন ম মোয়াজ্জেম হোসাইন বলেন, শনিবার রাত থেকে এসব বর্জ্য আসতে শুরু করেছে। এর মধ্যে প্লাস্টিক, ইলেকট্রনিক বর্জ্য আর ছেঁড়া জাল দেখা গেছে।

এ বিষয়ে কক্সবাজারের জে’লা প্রশাসক মো. কামাল হোসেন জানান, বিষয়টি তিনি শুনে সঙ্গে সঙ্গে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে পাঠিয়েছেন। পাশাপাশি বর্জ্যগুলো কোত্থেকে এসেছে এবং কিভাবে তা অ’পসারণ করা যায় তা দেখা হচ্ছে।

বর্জ্যে আ’ট’কে কয়েকটা কচ্ছপ মা’রা যাওয়ার বিষয় স্বীকার করে জে’লা প্রশাসক বলেন, ইতোমধ্যে সেখান থেকে অনেকগুলো জীবিত কচ্ছপ অবমুক্ত করা হয়েছে সাগরে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares