প্রচ্ছদ ধর্ম ও জীবন

যে আমল করলে আপনার জ্ঞান বাড়বে

19
যে আমল করলে আপনার জ্ঞান বাড়বে
পড়া যাবে: < 1 minute

মানুষের জীবনের উন্নতিতে জ্ঞানার্জন করা আবশ্যক। আর নিজেকে সঠিক জ্ঞানের আলোয় আলোকিত করতে আল্লাহর দরবারে ধরনা দেয়ার বা আমল করার বিকল্প নেই। এমনই একটি আমল তুলে ধরা হলো, যার দ্বারা মানুষ নিজেদের জ্ঞানভান্ডারকে আলোকিত করবে। সঠিক পথের সন্ধান পাবে। আল্লাহ তাআলার গুণবাচক নামসমূহের একটি ‘আল-হাদি (اَلْهَادِىْ)। এ নামের তাসবিহ-এর বরকতে আল্লাহ তাআলা মানুষকে আধ্যাত্মিক জ্ঞান দান করবেন।

হাদিসে পাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার গুণবাচক নামের ফজিলত বর্ণনায় বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির (আমল) করবে; সে জান্নাতে যাবে।’আল্লাহর গুণবাচক নাম (اَلْهَادِىْ) ‘আল-হাদি’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

আরও পড়ুন:  তৃতীয় খলিফা হযরত ওসমানের (রা.) কূপ আজও প্রবহমান

ফজিলত ও আমল- যে ব্যক্তি দু’হাত উঠিয়ে আসমানের দিকে তাকিয়ে (দেখে) আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلْهَادِىْ) ‘আল-হাদি’ অসংখ্যবার পাঠ করবে এবং অবশেষে হাত দ্বারা চোখ ও মুখমণ্ডল মাসেহ করবে আল্লাহ তাআলা ওই ব্যক্তিকে সঠিক জ্ঞানের অধিকারী হওয়ার তাওফিক দান করবেন। যে জ্ঞান মানুষকে সঠিক পথের সন্ধান দেবে।

সুতরাং আল্লাহ তাআলা হেদায়েত ও সঠিক জ্ঞান লাভে তার গুণবাচক নাম (اَلْهَادِىْ) আল-হাদি’-এর তাসবিহ’র বিকল্প নেই।আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে সঠিক জ্ঞান লাভ করার তাওফিক দান করুন। আমিন।

আরও পড়ুন:  করোনা ভাইরাসের আতংকে সঊদী আরবের মসজিদসমূহে আযানের সময় ‘হাইয়া আলাছ-ছালাহ’-এর বদলে ‘ছাল্লূ ফী বুয়ূতিকুম’ বলা হচ্ছে। এটা কি শরী‘আত সম্মত?

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares