প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ডানা না ঝাপটিয়েই ১০০ মাইল উড়তে সক্ষম এই পাখি

14
ডানা না ঝাপটিয়েই ১০০ মাইল উড়তে সক্ষম এই পাখি
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক: পাখা না ঝাপটিয়েই প্রায় ১০০ মাইল উড়তে সক্ষম আন্দিয়ান কন্ডর নামের এই পাখি।

এক গবেষণায় দেখা গেছে, পাখিটি পাখা ঝাপটানো ছাড়াই ঘণ্টার পর ঘণ্টা বাতাসে ভেসে থাকে। আন্দিয়ান কন্ডর বা আন্দিজের কন্ডর শকুন গোত্রীয় পাখি। বৈজ্ঞানিক নাম ভালচার গ্রাইফাস। এরা কার্থাটিডি পরিবারের সদস্য এবং ভালচারগণের একমাত্র সদস্য।

আন্দিজ পর্বতমালা এবং এর সংলগ্ন দক্ষিণ আমেরিকার পশ্চিমাংশের প্রশান্ত মহাসাগরের উপকূলে এদের দেখা যায়। ওজন এবং পাখার দৈর্ঘ্যে এরাই পৃথিবীর উড়তে সক্ষম পাখিদের মধ্যে বৃহত্তম।

এদের ওজন ১৫ কেজি ও পাখার দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ ফুট ১০ ইঞ্চি। সম্প্রতি দক্ষিণ আমেরিকার পাতাগোনিয়ায় আটটি পাখি নিয়ে কাজ শুরু করেন ব্রিটেনের সোয়ানসি ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী।

আরও পড়ুন:  সিনহার ল্যাপটপ কোথায়?

পাখিগুলোর পিঠে রেকর্ডিং যন্ত্র বেঁধে দেয়া হয়। এরা পুরো উড্ডয়নকালের মাত্র ১ শতাংশ সময় তাদের পাখা ঝাপাটানোয় ব্যয় করেছে।

সোয়ানসি ইউনিভার্সিটির জীববিজ্ঞানী অধ্যাপক এমিলি শেফার্ড বলেন, আমরা জানতাম, ওড়ার ক্ষেত্রে কন্ডর পাখিরা দক্ষ পাইলটদের মতো। সূত্র: গার্ডিয়ান

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।