প্রচ্ছদ আইন-আদালত

শিশু নির্যাতন রোধে কার্যকর ব্যবস্থা নিতে নোটিশ

18
শিশু নির্যাতন রোধে কার্যকর ব্যবস্থা নিতে নোটিশ
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     করোনাকালে শিশু নির্যাতন রোধে কার্যকর পদক্ষেপ নিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সচিব এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় সচিবকে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

মানবাধিকার সংস্থা পপুলেশন ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (পিডিও) নির্বাহী পরিচালক ও সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন জনস্বার্থে বুধবার (১৫ জুলাই) সকালে সংশ্লিষ্টদের প্রতি এই নোটিশ পাঠিয়েছেন।

নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন।

নোটিশ পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে শিশু নির্যাতন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে আইনগত প্রতিকারের জন্যে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

আরও পড়ুন:  হাইকোর্টে জামিন মেলেনি দুই রোহিঙ্গা পাচারকারীর

নোটিশে বলা হয়, আমাদের দেশে করোনা ভাইরাসের সামাজিক সংক্রমণ হয়েছে এবং দিনে দিনে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। করোনা মহামারির কারণে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। তেমনি আমরা লক্ষ্য করছি বিশেষ বিশেষ ক্ষেত্রে অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। অনেক অপরাধী করোনা দুর্যোগের সুযোগ নিয়ে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। যার ফলে এই বিশেষ পরিস্থিতিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিশেষ ব্যবস্থা নেয়া অপিরিহার্য হয়ে দেখা দিয়েছে। আমাদের দেশে শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেয়ার পরও শিশুরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয় এবং স্বাভাবিক সময়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় তা অনেকটা প্রতিরোধ করা সম্ভব হয়। কিন্তু বর্তমান করোনাকালে আমরা বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক্স মিডিয়ার রিপোর্টিংয়ের আলোকে লক্ষ্য করছি, বর্তমানে শিশু নির্যাতনের মাত্রা বৃদ্ধি পেয়েছে। আমাদের রাষ্ট্রযন্ত্রকে একটি বিশেষ অবস্থা মোকাবেলা করতে হচ্ছে এবং এই সুযোগে শিশু নির্যাতনের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।’

আরও পড়ুন:  পরীক্ষা ছাড়াই সনদের দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের সমাবেশ আজ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।