প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

বরিশালে আউশের নমুনা শস্যকর্তন অনুষ্ঠিত

20
আউশের নমুনা শস্যকর্তন
পড়া যাবে: < 1 minute

আউশের নমুনা শস্যকর্তন

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের এটিআই ক্যাম্পাসে আজ আউশের নমুনা শস্যকর্তন অনুষ্ঠিত হয়। কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) আয়োজনে এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই)অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন। তিনি বলেন, এক ইঞ্চি জমিও ফাঁকা রাখা যাবে না।মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে এবার বরিশাল অঞ্চলে ব্যাপক জমিতে আউশের আবাদ হয়েছে।যা গতবারের তুলনায় প্রায় ৬১ হাজার ৭১ হেক্টর বেশি। দক্ষিণাঞ্চলে বর্তমানে শস্যের নিবিড়তা শতকরা ২১৮ ভাগ। এর পরিমাণ ৩ শ’তে উন্নীত করতে হবে। তাহলেই সরকারের স্বপ্ন পূরণে আমরাও ভূমিকা রাখতে পারবো।

আরও পড়ুন:  শুদ্ধাচার পুরস্কার পেলেন ডিএই ঝালকাঠির উপপরিচালক

আয়োজক প্রতিষ্ঠানের অধ্যক্ষ গোলাম মো. ইদ্রিসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম।

এটিআইর প্রশিক্ষক অলি হালদারের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিএই বরিশালের উপপরিচালক মো. তাওফিকুল আলম, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি)যুগ্ম পরিচালক ড. মো. মিজানুর রহমান এবং এটিআইর মুখ্য প্রশিক্ষক মো. নজরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে ব্রি ধান৪৮ এবং ব্রি ধান৮২’র শস্য কাটা হয়।ভেজা অবস্থায় হেক্টরপ্রতি এর গড়ফলন হয়েছে যথাক্রমে ৪.২৮ মেট্টিক টন এবং ৪.০৯ মেট্টিক টন। আর শুকনো অবস্থায় ৩.৪২ মেট্টিক টন এবং ৩.৩৩ মেট্টিক টন।

আরও পড়ুন:  বন্যার পর কলা বাগানের যত্নআত্তি ও রোগবালাই দমন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares