প্রচ্ছদ জানা অজানা

স্বাস্থ্যসম্মত হজমক্রিয়া ঠিক রাখতে সকালে খাদ্যতালিকায় এই ৫ খাবার

29
স্বাস্থ্যসম্মত হজমক্রিয়া ঠিক রাখতে সকালে খাদ্যতালিকায় এই ৫ খাবার
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : স্বাস্থ্যসম্মত হজমক্রিয়া ঠিক রাখার জন্য কিছু নিয়মের মধ্যে চলতে হয়। ডায়েট, ফিটনেস, ভালো ঘুম সর্বোপরি ভালো স্বাস্থ্য ভালো হজমে সহায়ক। তবে কিছু খাবার আছে যেগুলো সকালে খেলে হজমক্রিয়া ঠিক রাখতে সহায়তা করে।

ভালো হজমের জন্য সকালের খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলো-

পেঁপে: দিনের শুরুর খাবারটা খুবই গুরুত্বপূর্ণ। সকালে পেঁপে খা্ওয়া স্বাস্থ্যকর অন্ত্রের জন্য খুবই উপকারী। সকালে পেঁপে খেয়ে দিন শুরু করলে সারাদিন হজমক্রিয়ার ‍উন্নতিতে সহায়তা করে।

আপেল: এতে উচ্চমাত্রায় ভিটামিন এ, সি এবং কিছু খনিজ ও পটাসিয়াম রয়েছে। এতে থাকা পর‌্যাপ্ত ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে এবং স্বাস্থ্যসম্মত হজমক্রিয়ায় সহায়ক।

আরও পড়ুন:  মোটা পুরুষের শক্তি নিয়ে চমকপ্রদ তথ্য

শশা: গ্রীষ্মকালীন এই সবজিতে ইরেপসিন নামে এক ধরনের এনজাইম রয়েছে যেটি হজমক্রিয়া ঠিক রাখে।

কলা: হজমে সহায়ক হিসেবে কলার ‍ভূমিকা সবারই জানা। উচ্চমাত্রায় ফাইবার থাকার কারণে হজমক্রিয়া ঠিক রাখতে সহায়ক। সকালের নাসতায় একটি কলা খাবারের পূর্ণতা এনে দেবে।

মধু-লেবু: উষ্ণ পানিতে মধু আর লেবু মিশিয়ে পান করুন। এটি হজমে এবং রোগপ্রতিরাধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। সকালে খালি পেটে এই পানীয় পান করলে হজমক্রিয়ার উন্নতিতে এবং ওজন কমাতে সহায়ক।

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares