প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর

ইচ্ছে থাকলেই উপায় হয়, ভাইরাল শিক্ষিকার অনলাইন ক্লাসের পদ্ধতির ভিডিও

18
ইচ্ছে থাকলেই উপায় হয়, ভাইরাল শিক্ষিকার অনলাইন ক্লাসের পদ্ধতির ভিডিও
পড়া যাবে: 2 মিনিটে

কেন সবুজ কুসুমের ডিম পাড়ছিল মুরগি, রহস্য ভেদ করলেন বিজ্ঞানীরা!
3 hours ago

পড়তে বসে রেগে গিয়ে বাবাকে মেয়ের প্রশ্ন “তুমি মাকে বিয়ে” ক’রলে কেন? মা তো’মার থেকে অ’ন্য ভালো বর পেতো, ভিডিও ভাই’রাল
3 hours ago

আবর্জনার স্তূপ থেকে কুড়িয়ে পাওয়া মেয়েটি তার সবজি বিক্রেতা বাবার এত বড় প্রতিদান দিল
3 hours ago

করোনার ফলে যেমন অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। তেমনি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষা ব্যবস্থাও। দীর্ঘ সময় ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। এজন্য যে সকল এলাকাতে ইন্টারনেটের ভালো সুবিধা রয়েছে সেই সকল জায়গায় শিক্ষক-শিক্ষিকারা অনলাইন ক্লাস করাচ্ছেন।

এখনই অনলাইন ক্লাস করানোর জন্য নানারকম উপকরণ দরকার। অনেকই সেগুলি কিনছেন, অনেকে সেগুলি জোগাড় করছেন, কেউ আবার হাতের কাছে থাকা সামগ্রী দিয়েই বানিয়ে ফেলছেন উপকরণ।

যেমন সম্প্রতি ভাইরাল হ‌ওয়া ভিডিওটিতে দেখা যায় পুনের একজন শিক্ষিকা ট্রাইপডের মাধ্যমে ক্লাস করাচ্ছেন। এই ট্রাইপডটি তার নিজে হাতে বানানো। এটি বানানোর জন্য তিনি সিলিং থেকে দুটি দড়ির সাথে একটি প্লাস্টিকের হ্যাঙ্গার বেঁধে দিয়েছেন এই হ্যাঙ্গারে আটকে দিয়েছেন মোবাইলটি। আর মোবাইলটি যাতে সরে না যায় সেই কারণে মেঝেতে রাখা প্লাস্টিকের চেয়ারের সঙ্গে বেঁধে দেওয়া আছে হ্যাঙ্গারটি। এই পদ্ধতিতে বোর্ডের উপর সহজেই ফোকাস করা যাচ্ছে।

আরও পড়ুন:  এক নজরে শক্তিশালী ব্যাটারির যত স্মার্টফোন

অনলাইনে ক্লাস করাতে গেলে একজন শিক্ষিকা যখন বোর্ডে কোন কিছু বোঝান তখন দ্বিতীয় কোন ব্যক্তিকে পুরো বিষয়টি ক্যামেরাবন্দী করতে হয় অথবা ট্রাইপডের ব্যবহার করতে হয়। এই পদ্ধতিটি প্রয়োগ করলে অন্য কাউকে আর সাহায্য করতে হচ্ছে না বা খরচ করে ট্রাইপডও কেনার দরকার নেই।

শিক্ষিকার নাম মৌমিতা বি। তিনি রসায়ন বিভাগের শিক্ষিকা। তিনি যখন এই উদ্ভাবনী পদ্ধতিতে ক্লাস নিচ্ছিলেন তখন দূর থেকে কেউ এই পুরো পদ্ধতিটি ক্যামেরাবন্দি করেন এবং সেটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। শিক্ষিকার এই উদ্ভাবনী ক্ষমতা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। সত্যিই এটি ভাইরাল হওয়ার মত একটি ভিডিও। আর যাকেই বলে ইচ্ছে থাকলে উপায় হয়।

আরও পড়ুন:  রেললাইনে ট্রেনের বদলে ছুটছে সাইকেল, ভিডিও প্রকাশ্যে আসতেই ভাইরাল

শিক্ষক সম্প্রদায়কে জাতির মেরুদন্ড বলা হয়। কারণ তারাই একটা জাতিকে শিক্ষিত করেন। স্টুডেন্টদেরকে পড়ানোর জন্য এই যে উদ্ভাবনী ব্যবস্থা করলেন শিক্ষিকা, এটা কখনোই সম্ভব না যদি পড়ানোর প্রতি তার মানসিক আগ্রহ না থাকতো। এই ভিডিওটি দেখলে শিক্ষিকার প্রতি শ্রদ্ধায় মন ভরে ওঠে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares