প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা ভ্যাকসিন নির্মাতাদের বিরুদ্ধে রাশিয়ার সাইবার হামলা

27
বাংলাদেশে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি!
পড়া যাবে: < 1 minute

রাশিয়ার সাইবার আক্রমনকারীরা করোনাভাইরাস ভ্যাকসিন তৈরির সাথে জড়িত সংগঠনগুলোকে টার্গেট করে সাইবার হামলা শুরু করেছে বলে বৃহস্পতিবার মার্কিন, যুক্তরাজ্য এবং কানাডিয়ান নিরাপত্তা কর্মকর্তারা সতর্ক করেছেন। নতুন এই সতর্কতা অনুসারে এপিটি২৯ নামক একটি রাশিয়ান হ্যাকিং গোষ্ঠী যা “ডিউকস” বা “কোজি বিয়ার ” নামেও পরিচিত তাদের কাজ সম্পর্কে বিশদ তথ্য তুলে ধরেছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) দ্বারা প্রকাশিত উপদেশমূলক বিবরনীতে রাশিয়ান হ্যাকিং গ্রুপের ক্রিয়াকলাপের বিবরণ তুলে ধরা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডিয়ান ভ্যাকসিন গবেষণা ও উন্নয়ন সংস্থাগুলোকে লক্ষ্য করে প্রচেষ্টা নেয়া হয়েছে বলে স্পষ্টভাবে জানানো হয়েছে।

আরও পড়ুন:  গ্যালাক্সি এম৫১ আনছে স্যামসাং

কোজি বিয়ার হলো রাশিয়ান গোয়েন্দাদের সাথে সংযুক্ত দুটি হ্যাকিং গ্রুপের মধ্যে একটি যা ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নির্বাচনের আগে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির অভ্যন্তরীণ ব্যবস্থাগুলোতে ঢুকে তথ্য হাতিয়ে নিয়েছে বলে মনে করা হয়ে থাকে। তবে প্রথমবারের মতো এই হ্যাকার গোষ্ঠীকে করোনাভাইরাস মহামারী সম্পর্কিত সংস্থাগুলোকে সাইবার এ্যাটাক করার অভিযোগের মুখোমুখি দাঁড় করালো।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডিয়ান কর্তৃপক্ষ সাম্প্রতিক মাসে রাষ্ট্র-সমর্থিত সাইবার আক্রমন সম্পর্কে বেশ কয়েকটি সতর্কতা জারি করেছে।

মে মাসে দেশ তিনটি স্বাস্থ্যসেবা সংস্থা, ফার্মাসিউটিক্যাল সংস্থা, একাডেমিকস, চিকিৎসা গবেষণা সংস্থা এবং স্থানীয় সরকার সহ করোনাভাইরাস সম্পর্কিত সংস্থাগুলোর বিরুদ্ধে চলমান সাইবার আক্রমন নিয়ে একটি উপদেশমূলক সতর্কতা জারি করেছিল।

আরও পড়ুন:  ফেসবুক হ্যাক হলে কী করবেন জানাল পুলিশ

কর্মকর্তারা বলছেন এ সাইবার এ্যাটাকের ফলে হাসপাতাল, গবেষণা পরীক্ষাগার, স্বাস্থ্যসেবা সরবরাহকারী এবং ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলো সকলেই ক্ষতিগ্রস্থ হয়েছে। মার্কিন স্বাস্থ্য ও মানবাধিকার বিভাগ প্রতিদিন এমন আক্রমনজনিত নতুন প্রচেষ্টার মুখোমুখি হচ্ছে বলে হামলাবিষয়ক প্রত্যক্ষ জ্ঞানের অধিকারী একজন কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares