প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর

কেন সবুজ কুসুমের ডিম পাড়ছিল মুরগি, রহস্য ভেদ করলেন বিজ্ঞানীরা!

21
কেন সবুজ কুসুমের ডিম পাড়ছিল মুরগি, রহস্য ভেদ করলেন বিজ্ঞানীরা!
পড়া যাবে: 2 মিনিটে

ইচ্ছে থাকলেই উপায় হয়, ভাইরাল শিক্ষিকার অনলাইন ক্লাসের পদ্ধতির ভিডিও
4 hours ago

পড়তে বসে রেগে গিয়ে বাবাকে মেয়ের প্রশ্ন “তুমি মাকে বিয়ে” ক’রলে কেন? মা তো’মার থেকে অ’ন্য ভালো বর পেতো, ভিডিও ভাই’রাল
5 hours ago

আবর্জনার স্তূপ থেকে কুড়িয়ে পাওয়া মেয়েটি তার সবজি বিক্রেতা বাবার এত বড় প্রতিদান দিল
5 hours ago

এতদিন পর্যন্ত সচরাচর বাজারে সাদা খোলস ওয়ালা ডিম আর লালচে খোলস ওয়ালা ডিমের দেখা মিলত। কোন কোন ক্ষেত্রে সবুজ খোলস ওয়ালা ডিমের দেখা পাওয়া যায়। তবে এগুলির মধ্যে কোনটি বেশি পুষ্টিকর তা নিয়ে দীর্ঘদিনের বিবাদ রয়েছে। এরই মাঝে হঠাৎ আবির্ভাব হয় সবুজ রঙের কুসুম ওয়ালা ডিমের। যা সচরাচর কখনো দেখা যায়নি। আর এরপরেই এই সবুজ কুসুম ওয়ালা ডিম নিয়ে শোরগোল পড়ে যায় গোটা দেশে।

সবুজ কুসুম ওয়ালা ডিম পাড়ার মুরগি রয়েছে কেরলের মালাপ্পুরামের একটি খামারে। যে খামারে রয়েছে সাতটি মুরগি। আর এই সাত সাতটি মুরগিই সবুজ কুসুম ওয়ালা ডিম পাড়ে। আর এমন ঘটনা দেখে তাজ্জব বনে গিয়েছেন খামারের মালিক মালিক থেকে বিশেষজ্ঞরা। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় সেই সবুজ কুসুম ওয়ালা ডিমের ভিডিও ছড়িয়ে পড়তেই তাজ্জব বনে যান সোশ্যাল মিডিয়ার নেটিজেনরাও। এমনকি কাঁচা অবস্থায় থাকা ওই দিনগুলির ভিতর সবুজ রঙের কুসুমের রং রান্নার পরেও কোন রকম পরিবর্তন হচ্ছিল না। সিদ্ধ হোক অথবা অন্যকিছু সবেতেই সবুজই থেকে যাচ্ছিল।

আরও পড়ুন:  বাবার সঙ্গে তালে তাল মিলিয়ে গান গাইছে সোনু নিগমের ছেলে নিভান, পুরানো ভিডিও মুহুর্তের মধ্যে ভাইরাল

কিন্তু এই ঘটনা ঘটার পরে খামারের মালিক শিয়াবুদ্দিন কোন কিছু বুঝে উঠতে পারছিলেন না। আর বুঝে না উঠতে পারাটাই স্বাভাবিক। তবে ঘটনার জানাজানি হতে বিশেষজ্ঞরা এর রহস্য ভেদ করার জন্য উঠে পড়ে লাগেন। ওই খামারে পৌঁছান কেরলের পশু চিকিৎসা ও প্রাণীবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক। তারপর তারা এই ঘটনা নিয়ে গবেষণা শুরু করেন। আর গবেষণা করতেই মুরগীদের সবুজ কুসুম ওয়ালা ডিম পাড়ার রহস্য ভেদ হয়।

Posted by Shihabudheen Ak on Wednesday, May 6, 2020

কেরলের পশু চিকিৎসা ও প্রাণিবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের (KVASU) গবেষকরা গবেষণা করে সিদ্ধান্তে আসেন, খামারে ওই মুরগীদের দেওয়া কোন খাবারের জন্য এমন প্রতিক্রিয়া। অর্থাৎ সমস্যাটা মুরগীদের মধ্যে নয়, সমস্যাটা হলো মুরগীদের খাবারে। কিন্তু এমন সিদ্ধান্তে এলেন কিভাবে তারা। সিদ্ধান্তে আসার আগে তারা খামার থেকে ওই মুরগীদের গবেষণাগারে নিয়ে আসেন। তারপর তাদের সাধারণভাবে খাবার-দাবার দিতে থাকেন। তারপর কয়েকদিন পর থেকেই দেখা গিয়েছে স্বাভাবিক হলুদ রংয়ের ওয়ালা ডিমই দিচ্ছে মুরগিগুলি।

আরও পড়ুন:  ডুবন্ত ঘর থেকে বাচ্চাদের প্রাণ বাঁচিয়ে প্রশংসা কুড়ালো ইঁদুর

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares