প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ

কৃষকদের মাঝে সাড়ে ৭’শ লেবু চারা বিতরণ

21
লেবু চারা বিতরণ
পড়া যাবে: < 1 minute

লেবু চারা বিতরণ

শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট প্রতিনিধি :

লেবু চারা বিতরণ ঃ ‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’ প্রতিপাদ্য ধারণ করে সারা দেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচি শুরু হয়েছে।মুজিবর্ষ উপলক্ষে বাগেরহাটের ফকিরহাট উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সাড়ে ৭ শতাধিক কৃষকদের মাঝে সাড়ে একটি করে লেবু গাছের চারা বিতরণ করা হয়েছে।বৃহস্পতিবার সকালে বেতাগা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের হলরুমে কৃষকদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠানে লেবু চারা বিতরণের শুভ উদ্বোধন করেন ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ।দেশের প্রথম ব্যাপক আকারে লেবু গাছের চারা বিতরণের উদ্যোগ নিয়েছেন ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ নাছরুল মিল্লাত।

আরও পড়ুন:  শহরাঞ্চলের মাঠে ও ছাদে উদ্যান ফসল চাষের প্রযুক্তি উদ্ভাবন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেতাগা ইউপি চেয়ারম্যান মোঃ ইউনুস আলী শেখ,ফকিরহাট উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তন্ময় দত্ত, বেতাগা বেতাগা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিখিল চন্দ্র দাশ,উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রদীপ কুমার মন্ডল,উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সোলাইমান মন্ডল,উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুমন বাকচি প্রমুখ।প্রশিক্ষণে করোনা ভাইরাস পরিস্থিতিতে শারিরিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কৃষকদের মাঝে লেবু গাছ ছাড়াও টক ফল যেমন বেল ও আমলকি গাছের চারা বিতরণ করা হয়।

কৃষি কর্মকর্তা কৃষিবীদ নাছরুল মিল্লাত বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রতি ইন্চি জমি বা বসতবাড়ির আঙ্গিনা সহ প্রতিত জমি কৃষিতে ব্যবহারের মাধ্যমে সবজি বা ফল গাছ রোপন করা এবং করোনা কালীন সময়ে করোনা ভাইরাস প্রতিরোধে শরিরে ভিটামিন সি এর ঘাটতি মেটাতে টক ফলের বিকল্প নাই তাই টক ফল হিসেবে লেবু গাছের চারা বিতরণ করা হচ্ছে।

আরও পড়ুন:  বর্তমান সরকার সার ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করেছে: কৃষিমন্ত্রী

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares