প্রচ্ছদ জানা অজানা

মশা তাড়ানোর কার্যকরি ঘরোয়া উপায়

21
মশা তাড়ানোর কার্যকরি ঘরোয়া উপায়
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : বর্ষা এলেই বাড়িতে মশার উপদ্রব বেড়ে যায়। আবহাওয়ার এই সময়ে একদিকে চলছে বৃষ্টি অন্যদিকে গরম। এর মধ্যে মশার উৎপাত, ফলে আরও বেশি অতিষ্ঠ মানুষ। আবার মশার কামড় থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ারও ভয় রয়েছে। তাই মশা যাতে না কামড়ায়, এজন্য সতর্ক থাকতে হবে।

আজকাল মশা মারার স্প্রে এবং অন্য কোনও ওষুধ দিয়েও মশা দূর করা যায় না। তবে খুব সহজেই এই মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। শুধুমাত্র দুটি প্রাকৃতিক জিনিস দিয়েই তা সম্ভব। এগুলো থেকে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার ভয়ও নেই।

মশা তাড়ানোর কার্যকরি ঘরোয়া উপায় সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক…

কর্পূরের ব্যবহার

কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোনও ওষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূর কিনে আনতে পারেন। কর্পূর দুই ধরনের পাওয়া যায়, ট্যাবলেট ও গুড়া পাউডার। তবে আপনি ট্যাবলেট নিবেন। এর একটি টুকরা ছোট পাত্রে রেখে সেটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যেই ঘর থেকে মশা গায়েব হয়ে যাবে। দু’দিন পর পাত্রের পানি পরিবর্তন করুন। তবে পাত্রে রাখা আগের পানি ফেলে দেবেন না। এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরের পিঁপড়ার উপদ্রব থেকেও মুক্তি পাবেন।

আরও পড়ুন:  ঘরোয়া উপায়ে বন্ধ করুন চুল পড়া

লেবু ও লবঙ্গের ব্যবহার

একটি লেবু দুই টুকরা করে কেটে নিন। এর পর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রেখে দিন। এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন।

এই পদ্ধতিতে মশা ঘরের ধারে কাছে ঘেঁষবে না একেবারেই। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতেও মশা ঘরে ঢোকার পথ বন্ধ হবে।

আরও পড়ুন:  করোনায় আমলকির রসে কি উপকার জানেন

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।