প্রচ্ছদ বাংলাদেশ বিভাগ

নদী গিলে ফেলেছে সব, মাঝে শুধু দাঁড়িয়ে স্কুল

21
নদী গিলে ফেলেছে সব, মাঝে শুধু দাঁড়িয়ে স্কুল
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : উজান থেকে নেমে আসা ঢলের চাপ আর তীব্র স্রোতের মুখে পড়েছে চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীবেষ্টিত দুর্গম চর রাজরাজেশ্বর। এতে নদী ভাঙতে ভাঙতে দুর্গম এই চরের একমাত্র আশ্রয় কেন্দ্রটির তিন দিক গ্রাস করেছে।

এমন পরিস্থিতিতে যে কোনো সময় তিনতলা বিশিষ্ট স্কুল ও আশ্রয় কেন্দ্রটি নদীতে বিলীন হয়ে যেতে পারে।

স্থানীয়রা জানান, ভাঙন শুরু হওয়ায় শুক্রবার (১৭ জুলাই) সন্ধ্যা পর্যন্ত পদ্মা নদীপাড়ের রাজরাজেশ্বর ইউনিয়নের লক্ষ্মীরচর এলাকায় সদ্য নির্মিত এই আশ্রয় কেন্দ্রের তিন দিকেই নদী একাকার হয়ে গেছে।

আরও পড়ুন:  ‘জিরো থেকে কোটিপতি’ ইয়াবাসহ ধরা মেম্বার

গত কয়েকদিন আগে চরের আইনশৃঙ্খলা রক্ষায় এই কেন্দ্রে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছিল। চাঁদপুর সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন জানান, এই পরিস্থিতিতে সেখান থেকে পুলিশ সদস্যদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে, পদ্মার হঠাৎ করে এমন ভাঙনে দিশেহারা চরের বাসিন্দারা। ইতিমধ্যে কয়েকশ বসতবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে।

জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ২ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে মাত্র কয়েকদিন আগে এই আশ্রয় কেন্দ্রের নির্মাণ কাজ শেষ করে।

রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হযরত আলী বেপারী জানান, শুধু লক্ষ্মীরচরই নয়, আশেপাশের ছোট ছোট আরো কয়েকটি চর, একটি উচ্চ বিদ্যালয়, কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজার, ফসলী জমি নদীতে বিলীন হয়ে গেছে। এতে বসতবাড়ি হারানো মানুষজন বিভিন্নস্থানে আশ্রয় নিয়েছেন।

আরও পড়ুন:  তরুণীকে দলবেঁধে ধর্ষণ ছয় যুবকের

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares