প্রচ্ছদ আওয়ামী লীগ ডাকসু নির্বাচনে ছাত্রলীগের দায়িত্ব তোফায়েল আহমেদের হাতে?

ডাকসু নির্বাচনে ছাত্রলীগের দায়িত্ব তোফায়েল আহমেদের হাতে?

157
ডাকসু নির্বাচনে ছাত্রলীগের দায়িত্ব তোফায়েল আহমেদের হাতে
পড়া যাবে: < 1 minute

আওয়ামী লীগের যে নতুন মন্ত্রিসভা হয়েছে, সেখানে চমক ছিল দলের হেভিওয়েট নেতাদের মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত না করা। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, প্রবীন এই নেতাদের দলের বিভিন্ন কর্মকান্ডে যুক্ত করে সান্তনা দিতে চান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যেই বিভিন্ন কাজে তাদেরকে সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গেছে যে, আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় ডাকসু নির্বাচনে ছাত্রলীগের নির্বাচন তদারকি করার দায়িত্ব দেওয়া হতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি এবং ঊনসত্তরের তুখোড় ছাত্রনেতা তোফায়েল আহমেদকে। আওয়ামী লীগ সভাপতি গত রাতেই এ ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন বলে জানা গেছে। যদিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাত্রলীগের এই নির্বাচন তদারকিতে উৎসাহী ছিলেন। কিন্তু আওয়ামী লীগ সভাপতি মনে করছেন, দলের সাধারণ সম্পাদক হিসেবে কাদেরের অনেক দায়িত্ব রয়েছে। তাছাড়া তিনি মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন। এজন্য সাধারণ সম্পাদককে ডাকসু নির্বাচনের দায়িত্ব দিতে সভাপতি আগ্রহী নন। বরং তিনি মনে করেন, যেহেতু তোফায়েল আহমেদ তুখোড় ছাত্রনেতা ছিলেন। ছাত্রলীগের ইতিহাসে তিনি অন্যতম জনপ্রিয় ছাত্রনেতা ছিলেন। ঊনসত্তরে তিনি ডাকসুর ভিপি ছিলেন। সেহেতু তোফায়েল আহমেদের কাছেই ছাত্রলীগের ডাকসু নির্বাচনের দায়িত্ব তুলে দিতে চান। দলের সভাপতি শেখ হাসিনা শিগগিরই এ ব্যাপারে আলোচনা করবেন এবং চুড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে জানা গেছে।

আরও পড়ুন:  ক্ষমতার লোভে কিছু উন্মত্ত মানুষের আর্তনাদ হলো এই জোট

অন্যদিকে আরেকটি সূত্র বলছে যে, ওবায়দুল কাদের নিজে ডাকসু নির্বাচনে ছাত্রলীগের দায়িত্ব নিতে যদি না পারেন তবে তিনি তার অনুগামী এবং বিশ্বস্ত কাউকেই, যেমন জাহাঙ্গীর কবির নানক বা এনামুল হক শামিমকে দায়িত্ব দিতে চাচ্ছেন। আওয়ামী লীগের একাধিক সূত্র বলছে যে, নানক ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করলেও তিনি কখনো ডাকসুর নেতৃত্বে ছিলেন না। এনামুল হক শামিম ছাত্রলীগের সভাপতি থাকলেও তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ও ভিপি ছিলেন। এ জন্যই এ দায়িত্ব তোফায়েল আহমেদকে দেয়া হবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: