প্রচ্ছদ বাংলাদেশ শিক্ষাঙ্গন

মাধ্যমিক-কারিগরির টিভি ক্লাসের সংশোধিত রুটিন প্রকাশ

20
মাধ্যমিক-কারিগরির টিভি ক্লাসের সংশোধিত রুটিন প্রকাশ
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     মাধ্যমিক ও কারিগরি শিক্ষার্থীদের সংশোধিত টেলিভিশন ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে। গতকাল শুক্রবার আলাদাভাবে মাধ্যমিক ও কারিগরি শিক্ষার্থীদের সংসদ টেলিভিশনের ক্লাসের সময়সূচি প্রকাশ করা হয়। নতুন রুটিনে আগামীকাল রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন বিষয়ের ক্লাসের সময়সূচি প্রকাশ করা হয়েছে।

নতুন রুটিনে দেখা গেছে, প্রতিদিন তিনিটি ধাপে মাধ্যমিকের ষষ্ঠ থেকে দশম শ্রেণি’র বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। সকাল ১০টা ৪০ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত শিক্ষকদের ভিডিও ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে। এরপর দুপুর আড়াইটা থেকে কারিগরি শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়ে চলবে দুপুর সাড়ে ৩টা পর্যন্ত।

আরও পড়ুন:  পঞ্চমের শিক্ষার্থীদের সনদ দেবেন প্রধান শিক্ষক

ক্লাস রুটিনে বলা হয়েছে, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার আওতাধীন প্রতিষ্ঠান এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রাধান ও শ্রেণি শিক্ষকরা শিক্ষার্থীদের ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠান সম্পর্কে অবহিত করবেন। বিশেষ প্রয়োজনে ক্লাস রুটিন পরিবর্তন হতে পারে। আগামী সপ্তাহে মাউশির ওয়েবসাইটে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হবে।

প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হচ্ছে। পরদিন টেলিভিশনের স্কিনে তার সঠিক উত্তরগুলো দেখানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে মাউশি।

আরও পড়ুন:  ‘জাতিসংঘ ছোট দেশগুলোর সমস্যা সমাধানে গুরুত্ব দেয় না’

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হচ্ছে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলাচ্ছলে শিখতে পারবে বলে জানা গেছে।
মাধ্যমিকের ক্লাস রুটিন দেখতে ক্লিক করুন www.dshe.gov.bd।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares