প্রচ্ছদ জানা অজানা

করোনায় আক্রান্ত কীভাবে বুঝবেন

16
করোনায় আক্রান্ত কীভাবে বুঝবেন
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : করোনা আক্রান্তদের কী ধরনের উপসর্গ দেখা যাবে তা কিছুটা নির্ভর করে ভাইরাল লোডের উপর। যার শরীরে ভাইরাল লোড কম, তিনি সাধারণত অ্যাসিম্পটোম্যাটিক থাকবেন। অর্থাৎ উল্লেখযোগ্য কোনও উপসর্গ দেখা যাবে না তার। মাঝারি মানের ভাইরাল লোড হলে অল্প জ্বর, গা ম্যাজ ম্যাজ করা, সামান্য গলাব্যথার মতো সমস্যা হতে পারে। আর ভাইরাল লোড বেশি হলে শরীর বেশি খারাপ হবে- এমনই বলছেন ভারতের ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ জ্যোতিষ্ক পাল।

যে কোনও ছোটখাট উপসর্গও অনেক সময় মারাত্মক আকার নিতে পারে। তাই কোনও অবস্থাতেই এই অতিমারি সৃষ্টিকারী ভাইরাসকে অবহেলা করা উচিত নয়। চিকিৎসকের পরামর্শ নিয়ে কোভিড টেস্ট করানো উচিত।

জ্যোতিষ্ক পাল জানালেন, ভাইরাল লোড কম হলে অনেক সময়েই রিপোর্ট নেগেটিভ আসে। এমনিতেই কোভিড-১৯ এর টেস্ট আরটিপিসিআর-এর ফল ৩০% থেকে ৪০% ক্ষেত্রে নেগেটিভ আসে। চিকিৎসকের সন্দেহ হলে তিনি দ্বিতীয় ও তৃতীয়বার পরীক্ষা করাতে পারেন।

আরও পড়ুন:  নাক দিয়ে রক্ত বন্ধের ঘরোয়া উপায় জেনে নিন

বিশেষজ্ঞ চিকিৎসকের মতে, এই অসুখটাকে কোনও মতেই উপেক্ষা করা উচিত নয়। আক্রান্ত এলাকার বাসিন্দাদের প্রত্যেকেই সংক্রমিত হতে পারেন। ছোটখাট কোনও রকম লক্ষণ দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

একনজরে জেনে নেওয়া যাক কী কী লক্ষণ দেখলে করোনার আশঙ্কা করতে পারেন।১. গলা ব্যথা, সর্দি২. শুকনো কাশি৩. জ্বর জ্বর ভাব৪. দুর্বলতা, গা ম্যাজম্যাজ করা৫. মাথা, গা, হাত-পা ব্যথা করা৬. জিভের স্বাদ ও গন্ধের বোধ চলে গিয়ে খাবার খেতে অনীহা৭. মাথা ব্যথা৮. চোখ লাল হয়ে পানি পড়া৯. ডায়ারিয়া ও পেটে ব্যথা১০. হাত ও পায়ের আঙুলের রং বদলে যাওয়া১১. ত্বকে র‍্যাশ ও চুলকানি১২. বুকে চাপ ধরা ভাব ও যন্ত্রণা১৩. নিঃশ্বাসের কষ্ট, অল্প পরিশ্রমে হাঁপিয়ে যাওয়া১৪. আচমকা কয়েক মিনিটের জন্যে ব্ল্যাক আউট হয়ে যাওয়া১৫. কথা বলতে অসুবিধা হওয়া।

আরও পড়ুন:  সমবয়সী মেয়েকে বিয়ে করলে যা হয়

উপরের উপসর্গের কোনও একটি দেখলেই যে আতঙ্কিত হয়ে হাসপাতালে দৌড়াতে হবে তা নয়। এই লক্ষণগুলো যদি থাকে এবং সমস্যা বাড়তে শুরু করে তখন অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। এর আগে বাড়িতে থাকুন দূরত্ববিধি মেনে, মাস্ক পরে আর কোভিড-১৯ কে দূরে রাখুন। সূত্র: আনন্দবাজার

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।