প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

ইনফিনিক্স এস৫ বনাম রিয়েলমি ৫আই কোনটি সেরা

19
ইনফিনিক্স এস৫ বনাম রিয়েলমি ৫আই কোনটি সেরা
পড়া যাবে: 2 মিনিটে

টেক-ট্রেন্ডি তরুণদের সব ধরনের চাহিদা পূরণের জন্য বিশ্বের দ্রুত বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে রিয়েলমি ৫আই হ্যান্ডসেট। ইতিমধ্যে, ফোনটির কোয়াড ক্যামেরার অসাধারণ ইমেজিং এক্সপেরিয়েন্স সবার মাঝে বিপুল সাড়া ফেলেছে। অন্যদিকে ক্রমশ বড় স্মার্টফোনের চাহিদা বাড়ার কারণেই হোল পাঞ্চ ডিসপ্লে ফিচার নিয়ে এসেছে স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি ইনফিনিক্স। সম্প্রতি বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে ইনফিনিক্স এস৫ হ্যান্ডসেট ।

আর এখন আমরা এই দুই ফোনের স্পেক্স আর ফিচার্সের মধ্যে একটি তুলনামূলক আলোচনা করে দেখে নেব যে কোন ফোনে কি আছে আর কোনটি কেমন।

রিয়েলমি ৫আই ও ইনফিনিক্স এস৫ ফোনের ডিসপ্লে
প্রথমেই এই দুই ফোনের ডিসপ্লের দিকটি দেখা যাক। রিয়েলমি ৫আই ফোনে আছে একটি ৬.৫ ইঞ্চির আইপিএস স্ক্রিন আর এই ফোনের ওপরের দিকে আছে ওয়াটার ড্রপ নচ ও ৭২০×১৬০০ এইচডি+ পিক্সালের রেজিলিউশান। আর এই ফোনটি ২০:৯ অ্যাস্পেক্ট রেশিও যুক্ত ফোন। এই ফোনের স্ক্রিন টু বডি রেশিও 8২.৭%। আর এবার যদি আমরা ইনফিনিক্স এস৫ ফোনটি দেখি তবে এই ফোনে আছে একটি ৬.৬ ইঞ্চির ডিসপ্লে আর এই ইনফিনিক্স এস৫ ফোনে আছে ৭২০×১৬০০ পিক্সালের রেজিলিউশান আর এই ফোনের হোল পাঞ্চ ডিসপ্লে দেওয়া হয়েছে। রিয়েলমি ৫আই ফোনে পিক্সেল ডেনসিটি ইনফিনিক্স এস৫ ফোনের থেকে বেশি । যারা বেশী ভিডিও দেখেন ও গেম খেলেন তাদের জন্য রিয়েলমি ৫আই বেশী ভালো কারন এর রিফেশরেট বেশ ভালো ।

আরও পড়ুন:  স্টার্টআপদের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়াথন শুরু

রিয়েলমি ৫আই ও ইনফিনিক্স এস৫ ফোনের প্রসেসর
এবার যদি আমরা ফোন দুটির ভেতরে দেখি তবে প্রথমেই ফোনের প্রসেসারের বিষয়ে বলতে হবে। প্রথমেই আমরা রিয়েলমির ফোনটির দিকে দেখে নি এখানে দেখা যাবে যে রিয়েলমি ৫আই ফোনে আপনারা ১১ ন্যনোমিটারের শক্তিশালী স্ন্যাপড্রাগন ৬৬৫ চিপসেট এবং ২.০ গিগাহার্টজের অপারেটিং ক্ষমতাসম্পন্ন প্রসেসর পাবেন । যা মোবাইল ফোনের গেমারদের গেমিং এক্সপেরিয়েন্সকে আরও সমৃদ্ধ করতে স্মার্টফোনটিতে ব্যবহার হয়েছে ।

অন্যদিকে ইনফিনিক্স এস৫ ফোনে মিডিয়াটেক হেলিও পি২২ চিপসেট ব্যবহার করা হয়েছে । তবে এইদামে স্ন্যাপড্রাগন এর কোন চিপসেট ব্যবহার করতে পারত ইনফিনিক্স । তবে যতদুর জানা যায় ইনফিনিক্স ফোনে কোন স্ন্যাপড্রাগন ব্যবহার করা হয় না ।

রিয়েলমি ৫আই ও ইনফিনিক্স এস৫ ফোনের ক্যামেরা
এবার আমরা ফোনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ক্যামেরার কথা বলব। রিয়েলমি ৫আই ফোনে আছে চারটি রিয়ার ক্যামেরা ১২ মেগাপিক্সেলের মূল ক্যামেরার পাশাপাশি রয়েছে ৮ মেগাপিক্সেলের ১১৯ ডিগ্রি আলট্রা ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স, ২ মেগাপিক্সেলের পোর্ট্রেট লেন্স এবং ২ মেগাপিক্সেলের আলট্রা-ম্যাক্রো লেন্স। অন্ধকারে আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স দিয়ে খুব সহজেই সুদৃশ্য ওয়াইড ছবি তোলার জন্য ফোনটিতে ব্যবহার হয়েছে নাইটস্কেপ ২.০। সেলফি তোলার জন্য রয়েছে ৮টি এক্সক্লুসিভ বিউটিফিকেশন মুড— স্কিন স্মুদিং, স্লিম ফেইস, স্মল ফেইস, জ লাইন ইমপ্রুভমেন্ট, বিগ আইজ, স্লিম নোজ, টাচ-আপ এবং থ্রি-ডি ফিচারের সুবিধাসম্পন্ন ৮ মেগাপিক্সেলের ‘সেলফি ক্যামেরা’। এই ফোনে ৪-কে রেজ্যুলেশনের ভিডিও ধারণ করতে পারে। সামনের এবং পেছনের ক্যামেরায় ইআইএস (ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন) প্রযুক্তির ব্যবহারে ৭২০ পিক্সেলে প্রতি সেকেন্ডে ২৪০ ফ্রেমের স্লো-মো ভিডিও করা যাবে।

আরও পড়ুন:  জোর ধাক্কা খেল শাওমি ফ্যানরা, বন্ধ হল মি কমিউনিটি অ্যাপ ও ওয়েবসাইট

অন্যদিকে ইনফিনিক্স এস৫ ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা যা ১৬মেগাপিক্সেলের মেন ক্যামেরা দিচ্ছে f/১.৮ অ্যাপার্চারের সঙ্গে আর সঙ্গে আছে একটি ৫মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা ও ২ মেগাপিক্সেলের ডেপ্ত ক্যামেরা দেওয়া হয়েছে । তবে কি ধরনের সেন্সর ব্যবহার করা হয়েছে এই বিষয় কিছু জানানি ইনফিনিক্স ।

রিয়েলমি ৫আই ও ইনফিনিক্স এস৫ ফোনের ব্যাটারি
রিয়েলমির ফোনে আপনারা একটি ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি পাবেন । অন্যদিকে ইনফিনিক্স এস৫ ফোনে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি পাবেন ।

রিয়েলমি ৫আই ও ইনফিনিক্স এস৫ ফোনের দাম
এবার যদি আমরা ফোন দুটির দামের বিষয়ে দেখি তবে রিয়েলমি ৫আই ৪ গিগাবাইট র‍্যাম এবং ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ ভেরিয়েন্টের দাম ১২,৯৯০ টাকা রাখা হয়েছে। অন্যদিকে ইনফিনিক্স এস৫ ফোনের ৪ গিগাবাইট র‍্যাম এবং ৬৪ গিগাবাইট ইন্টারনাল ভেরিয়েন্টের দাম ১৩৪৯০ টাকা রাখা হয়েছে।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।