প্রচ্ছদ জানা অজানা

ঢাকাই ভুনা চিংড়ি রেসিপি

31
ঢাকাই ভুনা চিংড়ি রেসিপি
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: বাঙালি মানেই খাদ্যরসিক। নতুন নতুন সুস্বাদু রান্না খেতে প্রত্যেক বাঙালিই পছন্দ করে। আর রান্না যদি তেল, মশলা দিয়ে বেশ কষিয়ে হয় তাহলে জমিয়ে খাওয়া যায়।

কথায় আছে, ‘মাছে-ভাতে বাঙালি’। তাই, অন্যান্য পদ আর যাই থাকুক না কেন, তার সাথে একটা মাছের পদ যোগ হওয়া চাই চাই। কারণ, বাঙালি কবজি ডুবিয়ে খেতে না পারলে, মনটা ঠিক শান্তি পায় না।

তাই, আজ আপনাদের জন্য নিয়ে এসেছি চিংড়ির একটি নতুন রেসিপি। খুব বেশি কঠিন কিছু না। সহজ কিছু উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলা সম্ভব ঢাকাই ভুনা চিংড়ি।

দেখে নিন ঢাকাই ভুনা চিংড়ির রেসিপি-

আরও পড়ুন:  ক্যান্সার রোগীদের করোনা থেকে বাঁচাতে কানাডার বিশেষ ভ্যাকসিন

উপকরণ:

বাগদা চিংড়ি – চারটিসরিষা তেল- তিন টেবিল চামচ শহলুদ গুঁড়ো- আধ চা চামচধনে গুঁড়ো- এক চা চামচজিরে গুঁড়ো- এক চা চামচমরিচের গুঁড়ো- এক চা চামচনুন স্বাদমতোপেঁয়াজ বাটা- তিন টেবিল চামচআদা বাটা- এক টেবিল চামচরসুনবাটা- এক টেবিল চামচপোস্ত বাটা- এক চা চামচগরম মশলা গুঁড়ো- এক চা চামচকাঁচা মরিচ- চারটিধনেপাতা কুচি- এক টেবিল চামচ

কীভাবে বানাবেন:

প্রথমে, কড়াইতে সরিষা তেল দিয়ে তাতে চিংড়ি মাছগুলো সামান্য ভেজে তুলে নিন।ওই একই তেলে রসুন, আদা, পেঁয়াজ বাটা ভাল করে কষিয়ে নিন।বাটিতে সব গুঁড়ো মশলা পানি দিয়ে মিশিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন।এরপর, কষিয়ে রাখা বাটা মশলার সঙ্গে পেস্টটি যোগ করুন এবং ভাল করে কষে নিন।এবার, মশলা থেকে তেল ছেড়ে এলে তাতে, চিংড়ি ও কাঁচা মরিচ দিয়ে ভাল করে নাড়ুন।এরপর পোস্ত বাটা দিয়ে ভাল করে মেশান। তারপর, চাপা দিয়ে দিন।হয়ে গেলে গরম মশলা গুঁড়ো ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন।

আরও পড়ুন:  মাতৃদুগ্ধ কিভাবে সংগ্রহ করবেন কতক্ষণ সংরক্ষণে রাখবেন

তথ্যসূত্র: বোল্ড স্কাই।

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares