প্রচ্ছদ জানা অজানা

তেল ছাড়া লা-জবাব চিকেন রেসিপি

24
তেল ছাড়া লা-জবাব চিকেন রেসিপি
পড়া যাবে: 2 মিনিটে

লাইফস্টাইল ডেস্ক: তেল ছাড়া মুরগির মাংস কিন্তু খেতে লা জবাব। তাই লা জবাব চিকেন ভাত কিংবা রুটির সঙ্গে খেতে পারবেন এই পদ। করোনা আবহে জোর দিতে বলা হচ্ছে রোগ প্রতিরোধের উপর। সে ক্ষেত্রে মুরগির মাংস রোজ খেলেও কোনও সমস্যা নেই, বলছেন পুষ্টিবিদরা। প্রোটিনের জন্য চিকেন ছাড়াও দই ব্যবহার করা হয়েছে এই রান্নায়। এ ছাড়াও আদা এবং হলুদ, গরম মশলারও ব্যবহারও হয়েছে এতে।

উপকরণ:

ম্যারিনেশনের জন্য-

৫০০ গ্রাম চিকেন৩ থেকে চার কাপ দইএক টেবিল চামচ রসুন বাটাএক টেবিল চামচ আদা বাটাএক টেবিল চামচ জিরা গুঁড়োহাফ টেবিল চামচ কাশ্মীরি মরিচের গুঁড়ো (ইচ্ছে মতো)হাফ টেবিল চামচ মরিচের গুঁড়ো (নাও দেওয়া যেতে পারে)এক টেবিল চামচ ধনে গুঁড়োএক চা চামচ হলুদ গুঁড়েোএক চা চামচ গরম মশলালবন (স্বাদ মতো)

গ্রেভির জন্য-

টমেটো কুচি ৮টি (ছোট)২টা পিঁয়াজ কুচি৮ কোয়া রসুন২টি কাঁচা মরিচ৪-৫টি কাজু (নাও দিতে পারেন)একটি তেজপাতাএকটি দারচিনিদুটি এলাচহাফ চা চামচ গরম মশলাদু চা চামচ টমেটো কেচ-আপ (নাও দিতে পারেন)এক চা চামচ পোস্ত২ চা চামচ কসৌরি মেথিঘন করা দু চামচ দুধ বা ক্রিম

আরও পড়ুন:  অজানা তথ্য, পটল খেলে যেসব জটিল রোগের মুক্তি!

প্রণালী:

চিকেনগুলোকে ভাল ভাবে ম্যারিনেশনের জন্য উল্লেখ করা মশলা মাখিয়ে রেখে দিতে হবে ঘণ্টাদুয়েক। চিকেনগুলোর মধ্যে যাতে মশলা প্রবেশ করে, তাই ফর্ক বা ছুরি দিয়ে চিরে দিতে হবে।

এরপর টমেটো, পিঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, কাজু, পোস্ত, তেজপাতা ও হাফ কাপ জল দিয়ে দুটো হুইসল দিতে হবে অর্থাৎ মিনিট ১৫ রান্না করতে হবে। ঠান্ডা করে তারপর এর মধ্যে আরও খানিকটা পানি মিশিয়ে তেজপাতা, লবঙ্গ, দারচিনি-এলাচ তুলে নিয়ে বাকিটা বেটে নিতে হবে মিক্সার বা শিলনোড়ায়।

এরপর কড়াই (ননস্টিক হলে ভাল) গরম করে তাতে দই মাখানো চিকেনগুলো দিয়ে ভেজে নিতে হবে মিনিট তিন চারেক, তবে পুড়ে যেন না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

অন্য একটি পাত্রে পানি গরম করতে দিয়ে গ্রেভির জন্য তৈরি মশলাটা নিয়ে নেড়ে গরম মশলা নেড়ে টমেটো কেচ-আপ, গরম মশলা, নুন, লাল মরিচের গুঁড়ো দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে।

আরও পড়ুন:  এই কাজ করতেছেন, হতে পারে মৃত্যু!

তারপর মুরগির মাংস দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে রাখতে হবে যাতে মাংসটা সেদ্ধ হয়। প্রয়োজনে জল মেশাতে হবে এতে। এবার অন্য একটি পাত্রে কসৌরি মেথি সামান্য গরম করে সেটিকে ঠান্ডা করে মাংসের উপর ছড়িয়ে দিতে হবে। তারপর মিনিটখানেক ঢাকা দিয়ে রেখে ক্রিম বা ঘন দুধ দিয়ে সুইচ বন্ধ করে দিন গ্যাসের। তৈরি তেল ছাড়াই লা জবাব চিকেন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares