প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

নিউরালিঙ্কে প্রকৌশলী নিয়োগ দিচ্ছেন মাস্ক

16
নিউরালিঙ্কে প্রকৌশলী নিয়োগ দিচ্ছেন মাস্ক
পড়া যাবে: < 1 minute

মানব মস্তিষ্ক এবং মেশিনের মধ্যে সংযোগ তৈরিতে কাজ করছে টেসলা প্রধান ইলন মাস্কের আরেক প্রতিষ্ঠান নিউরালিঙ্ক। এই প্রতিষ্ঠানের জন্য এবার আরও প্রকৌশলী নিয়োগ দিচ্ছেন তিনি। নিয়োগ পেতে স্নায়ুবিজ্ঞান বিষয়ে পূর্ব অভিজ্ঞতা প্রয়োজন নেই বলেও জানিয়েছেন মাস্ক।

অনেকগুলো টুইট বার্তায় মাস্ক বলেন, প্রাথমিকভাবে লিঙ্ক এবং সার্জিকাল রোবটের জন্য এটি একটি ইলেকট্রিকাল/ইলেকট্রনিক/মেকানিকাল/সফটওয়্যার প্রকৌশলের সমস্যা।
আরেকটি টুইট বার্তায় মাস্ক বলেন, “আপনি যদি ফোন/পরিধেয় ডিভাইসের জটিল সমস্যা নিয়ে কাজ করে থাকেন তাহলে দয়া করে ইঞ্জিনিয়ারিং@নিউরালিঙ্ক ডটকমে কাজ করার বিষয়টি বিবেচনা করবেন।”

আরও পড়ুন:  ফোনেই স্পর্শহীন থার্মোমিটার

এর আগে মাস্ক জানিয়েছেন, নিউরালিঙ্কের বিষয়ে ২৮ অগাস্ট বড় একটি আপডেট জানাবেন তিনি।

চলতি বছরের জুলাই মাসে চিপের মধ্যে মস্তিষ্কের ক্ষুদ্র ‘থ্রেড’ বসানোর কথা জানিয়েছে নিউরালিঙ্ক। ব্রেইন-মেশিন ইন্টারফেইস হিসেবে এটি ব্যবহার করা যেতে পারে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। পক্ষাঘাতগ্রস্থ ব্যক্তিরা সম্ভবত বিভিন্ন ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারবেন এই ইন্টারফেইসের মাধ্যমে।

রোববার এক টুইট বার্তায় মাস্ক বলেন, “এটি মস্তিষ্ক বা মেরুদণ্ডের অনেক আঘাতের সমাধান আনবে এবং এআইয়ের পারস্পরিক নির্ভরতার জন্য খুব জরুরি।”

টেসলা এবং স্পেসএক্স প্রধান আরও জানিয়েছেন, ইঁদুর এবং বনমানুষের ওপর সফল হয়েছে নিউরালিঙ্কের প্রযুক্তি।

আরও পড়ুন:  অ্যাডসেন্স এর চেয়ে কোন মাধ্যমে বেশী আয় হবে?

২০১৬ সালে চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করেছিলো নিউরালিঙ্ক। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু নামকড়া স্নায়ুবিজ্ঞানী নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares