প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

নতুন খবর দিল আবহাওয়া অধিদপ্তর

17
নতুন খবর দিল আবহাওয়া অধিদপ্তর

পড়া যাবে: < 1 minute

পুরো দেশে গেল সপ্তাহ জুড়ে শুরু হয়েছে থেমে থেমে বৃষ্টি। দেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

এর প্রভাবে সমুদ্রের ওপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধ’রার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, গত শনিবার (১৮ জুলাই) থেকে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জে’লায় হালকা থেকে ভা’রী বৃষ্টি হচ্ছে। চলতি সপ্তাহ জুড়ে থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে বজ্রপাতও হতে পারে।

বেশির ভাগ সময় আকাশ মেঘলা থাকতে পারে। এসময় তাপমাত্রা কিছুটা হ্রাস পেলেও ভ্যাপসা গরম বিরাজ করবে। রোববার (১৯ জুলাই) সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রংপুর বিভাগে। এর মধ্যে রংপুর জে’লায় ২৪৯, দিনাজপুরে ১৩২, সৈয়দপুরে ১২৭, তেঁতুলিয়ায় ১১, ডিমলায় ১০৫ ও রাজারহাটে ২০৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন:  পানি বিপদসীমা অ'তিক্রমের আগেই প্লাবিত শতাধিক গ্রাম

এতে রংপুর নগরীসহ বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিব’ন্দি হয়েছেন। এছাড়া চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে ভা’রী বৃষ্টি হয়েছে।

রোববার সন্ধ্যা ৬ থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও ভা’রী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে।

নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে- রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন:  কাজে ভুল হলেই গরম খু'নতির ছেঁকা, ঢালা হতো গরম তেল (ছবিসহ)

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 4
    Shares